কলকাতা বিভাগে ফিরে যান

এবার কলকাতার দৃশ্যদূষণ রোধ করা হবে ডিজিটাল হোর্ডিং দিয়ে

March 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তিলোত্তমা কলকাতার যেখানে সেখানে বিজ্ঞাপনের ফলে বাড়ছে দৃশ্য দূষণ। এই দৃশ্য দূষণ রোধ করতে তৎপর হচ্ছে কলকাতা পুরসভা। এর জন্য কলকাতা পুরসভা আনতে চলেছে নয়া বিজ্ঞাপন নীতি।

পুরসভা সূত্রে খবর, অস্থায়ী কাঠের ফ্রেমের হোর্ডিংয়ের ক্ষেত্রে চালু হতে চলেছে ‘কশন মানি’ অর্থাৎ এককালীন ফেরতযোগ্য টাকা জমা রাখার ব্যবস্থা। এছাড়াও, ডিজিটাল বিজ্ঞাপনকে উৎসাহিত করতে সংশ্লিষ্ট ফি-তে প্রায় এক তৃতীয়াংশ ছাড় দেওয়া হবে বলে জানা গেছে। নির্দিষ্ট বিজ্ঞাপন প্রদর্শনের মেয়াদের মধ্যে অস্থায়ী হোর্ডিং খুলে নিলে বিজ্ঞাপনদাতারা সেই জমা টাকা ফেরত পাবেন। নয়ত, পুরসভা ওই হোর্ডিং খুলে নেবে এবং জমা রাখা টাকাও ফেরত দেবে না।

শুধুমাত্র রাজস্ব বৃদ্ধি করা পুরসভার লক্ষ্য নয়। কলকাতাকে আরও সুন্দর, পরিষ্কার-পরিচ্ছন্ন ও দৃষ্টিনন্দনভাবে গড়ে তুলতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে। নয়া বিজ্ঞাপন নীতিতে নির্দিষ্ট কিছু রাস্তার রাস্তার দু’পাশে নির্দিষ্ট সংখ্যক বিজ্ঞাপন, সেই সঙ্গে ফি আগের তুলনায় কম রাখার চিন্তাভাবনা চলছে। কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী অর্থবর্ষের (২০২৩-২৪) শুরুতে অর্থাৎ আসন্ন পুর-বাজেটেই নয়া বিজ্ঞাপন নীতির রূপরেখা স্পষ্ট করে দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #advertising, #Digital Hoarding

আরো দেখুন