স্বাস্থ্য বিভাগে ফিরে যান

বিশ্ব ঘুম দিবস ২০২৩: অনিদ্রা কাটিয়ে শান্তিতে ঘুমানোর কার্যকর উপায় জেনে নিন

March 17, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ বিশ্ব ঘুম দিবস ২০২৩। যদি আপনি শান্তিতে ঘুমাতে না পারেন বা অনিদ্রা রোগে ভোগেন, তাহলে জেনে নিন কীভাবে অনিদ্রা কাটিয়ে ঢুকে যাবেন শান্তির ঘুমের পরিবেশ।

বিশ্ব ঘুম দিবস ২০২৩: পর্যাপ্ত ঘুমের মূল্য সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে এবং ঘুম-সম্পর্কিত বিভিন্ন সমস্যাগুলিকে আলোকিত করার জন্য এ বছর ১৭ মার্চ শুক্রবার বিশ্ব ঘুম দিবস পালিত হচ্ছে। এটি একটি বার্ষিক অনুষ্ঠান যা বসন্ত বিষুব-এর আগে মার্চ মাসের তৃতীয় শুক্রবার পালন করা হয়।

সুতরাং, আসুন অনিদ্রা কাটিয়ে উঠতে এবং বিশ্রামের রাতগুলি অর্জনের কিছু কার্যকর উপায় দেখে নেওয়া যাক:

জীবনধারা পরিবর্তন: খাদ্যাভ্যাসের উন্নতি, চমৎকার ঘুমের স্বাস্থ্যবিধি মেনে চলা, উদ্দীপক এড়ানো, প্রতিদিনের রুটিন তৈরি করা এবং নিয়মিত ব্যায়াম করা সহ বেশ কিছু জীবনধারার পরিবর্তনগুলি স্বাস্থ্য এবং ঘুমের চক্রকে উন্নত করতে দেখা গেছে।

মনস্তাত্ত্বিক কারণগুলিকে সম্বোধন করুন: অনিদ্রাকে কার্যকরভাবে পরিচালনা করার জন্য, স্ট্রেস, উদ্বেগ এবং হতাশার মতো অন্তর্নিহিত মানসিক কারণগুলিকে মোকাবেলা করা গুরুত্বপূর্ণ, যা আপনার ঘুমের চক্রকে ঘন ঘন ব্যাহত করতে পারে।

আচরণগত ওষুধের অনুশীলন(Behavioral medicinal practices): শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, ধ্যান এবং মননশীলতার মতো আচরণগত ওষুধের কৌশলগুলি, এল-থেনাইন, GABA, প্যাশনফ্লাওয়ারের মতো ভেষজ প্রতিকার এবং অশ্বগন্ধার মতো অ্যাডাপ্টোজেনগুলি অনিদ্রার চিকিত্সার জন্য উপকারী।

আকুপাংচার: আকুপাংচার, বিকল্প ওষুধের একটি রূপ, শরীরের নির্দিষ্ট পয়েন্টগুলিকে লক্ষ্য করে অনিদ্রাকে কার্যকরভাবে চিকিত্সা করতে দেখানো হয়েছে। এটি ওপিওড পেপটাইডের মুক্তির দিকে নিয়ে যেতে পারে, যার ফলে প্রশমক এবং ব্যথানাশক প্রভাব রয়েছে।

উদ্দীপক এবং অ্যালকোহল বাদ দিন: অ্যালকোহল, কফি এবং নিকোটিনের মতো ঘুম-হস্তক্ষেপকারী উদ্দীপক এড়িয়ে চলুন। ক্যাফেইনের উদ্দীপক প্রভাব ২৪ ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে, যার ফলে ঘুমিয়ে পড়া এবং ঘন ঘন জেগে উঠতে অসুবিধা হয়। যদিও অ্যালকোহল প্রাথমিকভাবে একটি প্রশান্তিদায়ক প্রভাব ফেলতে পারে, এটি রাতে পরে ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#SLEEP, #insomnia, #World Sleep Day, #World Sleep Day 2023

আরো দেখুন