বিনোদন বিভাগে ফিরে যান

ভারতীয় সিনেমায় বারবার উঠে এসেছে মানুষ ও হাতির বন্ধুত্ব, কোন ছবিগুলো দেখবেন?

March 18, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গুনীত মোঙ্গা প্রযোজিত এবং কার্তিকি গনসালভেস পরিচালিত দ্য এলিফেন্ট হুইস্পারার্স অস্কার জিতেছে। হস্তীশাবক রঘু ও দুই মাহুতের গল্প নিয়ে তৈরি তথ্যচিত্রটি ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রর শিরোপা পেয়েছে। এই প্রথম নয়, এর আগেও একাধিক ভারতীয় ছবিতে ফুটে উঠেছে মানুষ ও হাতির সম্পর্কের কথা।

এমন পাঁচটি ছবির সন্ধান করল দৃষ্টিভঙ্গি:

১) দামু:

ছবি: দামু


১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটির পরিচালক ছিলেন রাজা সেন। নারায়ণ গঙ্গোপাধ্যায়ের উপন্যাস পঞ্চাননের হাতি অবলম্বনে তৈরি ছবিটি জাতীয় পুরস্কার জিতেছিল। দামুর ভূমিকায় অভিনয় করেছিলেন রঘুবীর যাদব। এছাড়াও সব্যসাচী চক্রবর্তী, মনোজ মিত্র, তরুণ কুমার, সত্য বন্দ্যোপাধ্যায় প্রমুখেরা ছিলেন। দাদু, নাতি ও হাতির গল্প, সঙ্গে দামু। নাতির, হাতির আবদার পূরণ করা নিয়ে গোটা ছবি। শেষে সেই আবদারও পূরণ হয়, কেমন করে তা হল জানতে দামু দেখে ফেলতে পারেন।

২) অন্তরঙ্গ:

ছবি: অন্তরঙ্গ


তাপস পাল ও শতাব্দী রায় অভিনীত এই ছবিতেও হাজির হয় হাতি। যদিও হাতি এখানে গল্পের এক চরিত্র হয়ে উঠেছে। হাতির নাম বীরবাহাদুর, সে কাহিনীর নায়ক রাজার বন্ধু। রাজা বীরবাহাদুরের পিঠে চড়েই গোটা পাহাড় ঘুরে বেড়ায়। বন্ধু বিপদ পড়তে, কীভাবে বীর বাহাদুর তার বন্ধুকে বাঁচালো সে গল্প জানতে হলে দেখতেই হবে অন্তরঙ্গ ছবিটি।

৩) অ্যাডভেঞ্চারস অফ জোজো:

ছবি: অ্যাডভেঞ্চারস অফ জোজো


স্কুলের ছুটিতে জোজো বেড়াতে গিয়েছে জঙ্গলে জেঠুর বাড়িতে, জোজোর অভিযান নিয়েই গল্প। লীলা মজুমদারের টংলিং-এর উপর ভিত্তি করে ছবিটি বানিয়েছেন পরিচালক রাজ চক্রবর্তী। চোরা শিকারী চক্র ধরতে বেরিয়ে পড়ে জোজো। জোজোর সঙ্গে অভিযানে সামিল হয় হাতি। হাতি কীভাবে জোজোকে চোরা শিকারীদের হাত থেকে বাঁচালো, জানতে দেখে ফেলতে পারেন অ্যাডভেঞ্চারস অফ জোজো।

৪) হাতি মেরে সাথী:

ছবি: হাতি মেরে সাথী


ভারতীয় চলচ্চিত্রের অন্যতম কাল্ট ছবি হল হাতি মেরা সাথী। রাজেশ খান্না, তনুজা অভিনীত ছবিটি ১৯৭১ সালে মুক্তি পেয়েছিল। রাজু অর্থাৎ রাজেশ খান্না এবং তার চার হাতির গল্প। মানুষ ও হাতির বন্ধু ধরা দিয়েছে ছবিতে। রাজুর বিয়ের পর গল্পের পট পরিবর্তন হয়। হাতি ও মানুষের বন্ধুত্ব গল্প জানতে দেখতে পারেন হাতি মেরা সাথী।

৫) সফেদ হাতি:

ছবি: সফেদ হাতি


মানুষ ও হাতির বন্ধুত্ব ধরা দিয়েছে সফেদ হাতি ছবিতে। জাতীয় পুরস্কার জয়ী এই ছবিতে, শিবু ও তার বোন রানির গল্প রয়েছে। পিতৃমাতৃহারা দুই ভাইবোনের উপর অত্যাচার চালাত তাদের কাকা কাকিমা, শিবু আর রানির জীবনে আসে সাদা হাতি। সে দুই ভাইবোনকে সোনার মুদ্রা দেয়, সেখান থেকেই অন্য মোড় নেয় গল্প।

এছাড়াও কালা পর্বত, বালক অউর জানোয়ার, মা, হবারী, ম্যায় অউর মেরা হাতি, দোস্ত, ম্যায় তেরা দুশমন, জোড়িদার, জাম্বো, জংলী ইত্যাদি ছবিগুলিতে মানুষ ও হাতির সম্পর্ক ফুটে উঠেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Cinema, #elephant, #Human being, #Cinema, #friendship

আরো দেখুন