দেশ বিভাগে ফিরে যান

রাহুলের আগে মোদীই বিদেশে ভারতের নিন্দা করেছেন একাধিকবার? ভাইরাল ভিডিও

March 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতীয় জনতা পার্টি কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লাগাতার আক্রমণ করে যাচ্ছে যে তিনি বিদেশে গিয়ে সেখানকার লোকজনের সামনের ভারতের নিন্দা করেছেন। এর প্রতিবাদে সামনে এসেছে এমন কিছু ভিডিও ক্লিপগুলির একটি সিরিজ যেখানে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশে সরকারের সমালোচনা করে ভারতকে অসম্মান করেছেন। এই ভিডিওক্লিপগুলি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। দৃষ্টিভঙ্গি এর ভিডিও ক্লিপগুলির সত্যতা যাচাই করে নি।

দেখে নিন সেই ভাইরাল ভিডিও

এই ভিডিওতে বিভিন্ন দেশে মোদীর বক্তব্য দেখানো হয়েছে। দেখে নিন কি বলা হয়েছে ভিডিওয়।

চীন

২০১৫ সালে, প্রধানমন্ত্রী হবার এক বছর পর মোদী চীনের সাংহাইতে ভারতীয় সম্প্রদায়ের সদস্যদের সম্বোধন করেছিলেন এবং বলেছিলেন যে তিনি বিদেশে থাকা ভারতীয়দের ভারতের মধ্যে থাকার গর্বের অনুভূতি দিয়েছেন। মোদী বলেছিলেন, “এক বছর আগে, বিদেশে ভারতীয়রা আমাদের জয় উদযাপন করেছিল। বলছিল খারাপ দিন চলে গেছে। আগে লজ্জিত ছিলে, আজ ভারতের জন্য গর্বিত।

দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ায়, ১৮ মে, ২০১৫ সালের সিওলে ভারতীয় সম্প্রদায়ের সংবর্ধনা অনুষ্ঠানে মোদি হিন্দিতে বলেছিলেন, “একটা সময় ছিল যখন ভারতীয়রা বলত, ‘আমি আশ্চর্য হচ্ছি যে আমরা আমাদের আগের জীবনে কী করেছি এখন ভারতে জীবন দিয়ে শাস্তি পেতে হয়েছে। . এটা কি দেশ? এটা কি সরকার? এরা কি মানুষ? এর ছেড়ে দেওয়া’.”
ভাষণটি মোদীর নামে অফিসিয়াল ইউটিউব চ্যানেলে হোস্ট করা একটি ভিডিওতে পাওয়া যায়।

জার্মানি

তাঁর ইউরোপ সফরের অংশ হিসাবে, জার্মানির বার্লিনে, মোদী কংগ্রেসকে আক্রমণ করেছেন। তিনি বলেছিলেন যে কংগ্রেস শাসনামলে, ভারতীয়রা ১ টাকা মূল্যের সুবিধার মধ্যে মাত্র ১৫ পয়সা পেতেন।

“ওহ কৌনসা পাঞ্জা থা…, ওহ কৌনসা পাঞ্জা থা জো ৮৫ পয়সা ঘিস লেটা থা?” তিনি জিজ্ঞাসা করেন, যার অনুদিত, শব্দের অর্থ হল, “কোন হাত ছিল যেটি ৮৫ পয়সা কেড়ে নিত?” কংগ্রেসের নির্বাচনী প্রতীক হাত।

অস্ট্রেলিয়া

২০১৪ সালে, তার জনপ্রিয়তার শীর্ষে, মোদী সিডনির অলিম্পিক পার্কের অলফোন অ্যারেনায় হিন্দিতে জনতার উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন। প্রায় তিন দশকের মধ্যে এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া সফর করেন। ভাষণে তিনি বলেন, “আগের সরকার বলত, ‘আমরা এই আইন, ওই আইন’ ইত্যাদি। আমার গাড়ি অন্য পথে যায়। তারা আইন প্রণয়নে আনন্দ পায় এবং আমি সেগুলো শেষ করার আনন্দ পাই।”

আমেরিকা

নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে, সেপ্টেম্বর,২০১৪-এ ভাষণ দেওয়ার সময়, মোদী এই দাবির পুনরাবৃত্তি করেছিলেন যে তিনি আইন ভাঙতে পছন্দ করেন।
তার বক্তৃতা হিন্দিতে হলেও, প্রেস ইনফরমেশন ব্যুরো কর্তৃক প্রদত্ত অফিসিয়াল অনুবাদে এই কথা আছে।

https://pib.gov.in/newsite/PrintRelease.aspx?relid=136737

কানাডা

২০১৫ সালে, ইউটিউবে অফিসিয়াল ‘পিএমও ইন্ডিয়া’ অ্যাকাউন্টে আপলোড করা একটি বক্তৃতায়, কানাডার টরন্টোতে একটি বিশাল জনতার উদ্দেশ্যে মোদি বলেছিলেন, “যারা উপদ্রব তৈরি করেছে তারা চলে গেছে, তবে আমি এটি পরিষ্কার করব।”

ইউকে

২০১৮ সালে সালে লন্ডনে মোদীর মন্তব্যের একটি ক্লিপও রয়েছে। এই বক্তৃতায়, যেটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত হয়েছে, মোদী ফার্মাসিউটিক্যাল কোম্পানি-স্পন্সর কনফারেন্সে যোগ দেওয়া ডাক্তারদের “বিদেশী সফররত” বলে উল্লেখ করেছেন। “আপনি সম্ভবত জানেন যে ডাক্তারদের সম্মেলন কখনও সিঙ্গাপুরে, কখনও দুবাইতে হয়। লোকেরা সেখানে অসুস্থ বলে তারা সেখানে যায় না; তারা যায় কারণ ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলির তাদের প্রয়োজন,” মোদি ভাষণে বলেছিলেন। দেশজুড়ে চিকিৎসকদের সংগঠন এই মন্তব্যকে ‘অন্যায়’ এবং ‘অনাকাঙ্ক্ষিত’ বলে অভিহিত করেছে।

এছাড়াও, এই ভিডিও ক্লিপে দেখা গেছে কাতারের রাজধানী দোহায় মোদী তাঁর আগের সরকারকে “অনিচ্ছাপ্রবন” বলে অভিহিত করেছিলেন । ক্যালিফোর্নিয়ায়, তিনি বলেছিলেন যে “ভারতের স্বপ্ন পূরণ হয়নি”।

TwitterFacebookWhatsAppEmailShare

#Viral video, #Condemnation, #Narendra Modi

আরো দেখুন