রাজ্য বিভাগে ফিরে যান

রোগীর চাপ কমাতে বাংলাজুড়ে জেলায় জেলায় তৈরি হবে ২৩টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র

March 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লাফিয়ে লাফিয়ে বাড়ছে জনসংখ্যা, ফলত রোগীর চাপ এসে পড়ছে হাসপাতালগুলির উপর। ব্লক হাসপাতালগুলির উপর রোগীর চাপ কমাতে বাংলায় আরও ২৩টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র তৈরি করতে চলেছে রাজ্য। এ কাজে স্বাস্থ্যদপ্তর প্রায় ২৩ কোটি টাকা বরাদ্দ করেছে। ইতিমধ্যেই ১৭টি জেলার বিভিন্ন ব্লকে স্বাস্থ্যকেন্দ্রেগুলি তৈরির ছাড়পত্রও দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

আলিপুরদুয়ার, বাঁকুড়া, কোচবিহার, দার্জিলিং, হুগলি, হাওড়া, জলপাইগুড়ি, ঝাড়গ্রাম, কালিম্পং, মালদহ, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, উত্তর দিনাজপুর, ডায়মন্ডহারবার ও রামপুরহাট স্বাস্থ্যজেলায় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলি তৈরি করা হবে। উল্লেখ্য, পাহাড় ও সমতলের জন্য আলাদা বাজেট ধরা হয়েছে। দার্জিলিং ও কালিম্পংয়ে তিনটি এমন স্বাস্থ্যকেন্দ্র তৈরি হতে চলেছে। সেগুলির জন্যে ১ কোটি ১৭ লক্ষ টাকা করে ধরা হয়েছে। অন্য জায়গার ক্ষেত্রে, প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রের জন্য ৯৭ লক্ষ টাকা করে বরাদ্দ করেছে স্বাস্থ্যদপ্তর। 

এছাড়াও যেসব জায়গায় নিজস্ব ভবনবিহীন সাবসেন্টার চলছিল, সেখানে ভবন তৈরির ব্যবস্থা করা হচ্ছে। খবর মিলেছে, এমন ২৩টি সাব সেন্টারের জন্য ৯ কোটির বেশি টাকা বরাদ্দ করা হয়েছে। জেলায় জেলায় রোগীর চাপ বাড়ছে, সেক্ষেত্রে একটি ব্লক হাসপাতাল বা প্রাথমিক স্বাস্থাকেন্দ্র যথেষ্ট নয়। চিকিৎসকরা বলছেন, চিকিৎসার জন্যে রোগীদের দূরদূরান্তে যেতে হয়। রোগীদের কথা চিন্তা করেই বেশ কিছু গুরুত্বপূর্ণ এলাকায় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #Swasthya Bhaban, #Health centres

আরো দেখুন