বিনোদন বিভাগে ফিরে যান

টিপটিপ বরসা পানি থেকে এক লড়কি ভিগি ভাগি সি, বলিউড ছক্কা হাঁকিয়েছে বর্ষার দৃশ্যে

March 19, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্রষ্টাদের কাছে বর্ষা বড্ড প্রিয় ঋতু, তাঁদের সৃষ্টিতে নানাভাবে ধরা দেয় বর্ষা। তবে বলিউড বরাবর বর্ষায় রোম্যান্সকে প্রাধান্য দিয়ে এসেছে। রিম ঝিরে গিরে সাওন থেকে টিপ টিপ বরসা পানি, আজও অমর গানগুলোর দৃশ্যায়ন। নায়ক-নায়িকার অভিসার দৃশ্য থেকে বৃষ্টির মাধুর্যতা ধরা পড়েছে সবই। বর্ষনসিক্ত পোশাকে নায়িকা, বর্ষাকে বরাবর তুরুপের তাস হিসেবে ব্যবহার করেছে বলিউড। বরসাত ছবির গান বরসাত মে হম সে মিলে তুম, শ্রী ৪২০ ছবির গান প্যার হুয়া ইকরার হুয়া হ্যায়, প্যার সে ফির কিঁউ ডরতা হ্যায় দিল অমরত্ব লাভ করেছে। অমরত্ব পেয়েছে রাজ কাপুর-নার্গিস জুটি। বর্ষার গানে বর্ষার দৃশ্যে প্রেমের বীজ বপণ করে গিয়েছে বলিউড। বর্ষায় মিষ্টি প্রেম ধরা দিয়েছে ১৯৪২ এ লাভ স্টোরি ছবির রিম ঝিম রিম ঝিম রুম ঝুম রুম ঝুম গানের দৃশ্যায়নে। আরাধনা ছবিতে বৃষ্টিকে সাক্ষী রেখেই রচিত হয়েছিল রাজেশ-শর্মিলার প্রেমের সোপান, দর্শকরা পেয়েছিলেন রূপ তেরা মস্তানার মতো গান। মনজিলে বৃষ্টিতে ভিজেছিলেন অমিতাভ ও মৌসুমি, সঙ্গে ছিল হয়ে হয়ে যাওয়া গান রিমঝিম গিরে সাওন। বর্ষাকে আবার বিরহের আঙ্গিকে ধরা হয়েছে কুছ কুছ হোতা হ্যায় ছবিতে। কাজল প্রেমে প্রত্যাখ্যাত হয়েছেন, আর ব্যাকগ্রাউন্ডে গান, তুঝে ইয়াদ না মেরি আয়ে কিসিসে অব ক্যায়া কহনা। শাহরুখ খান, মাধুরী দীক্ষিত ও করিশ্মা কাপুর অভিনীত দিল তো পাগল হ্যাঁয়-এর কোই লড়কি হ্যায় গানটি বর্ষা উদযাপনের গান। এই গানে রাহুলের পূজার প্রতি প্রেম ফুটে উঠেছে।

এক লড়কি ভিগি ভাগি সি গানের দৃশ্য

এক লড়কি ভিগি ভাগি সি:
১৯৫৮ সালের ছবি ‘চলতি কা নাম গাড়ি’-র এক লড়কি ভিগি ভাগি সি গানে মধুবালার গায়ে জড়িয়ে থাকা ভিজে শাড়ি বহু যুবকের ঘুম কেড়েছিল। কিশোর কুমারের কণ্ঠ গানটিকে কালজয়ী করে তুলেছে।

হায় হায় ইয়ে মজবুরি গানের দৃশ্য

হায় হায় ইয়ে মজবুরি, ইয়ে মওসম আউর ইয়ে দূরী:
‘রোটি কপড়া আউর মকান’ ছবিতে ‘হায় হায় ইয়ে মজবুরি, ইয়ে মওসম আউর ইয়ে দূরী গানে বৃষ্টি ভেজা জিনতের লুক আজও মাদকতা ছড়িয়ে যায়।

টিপটিপ বরসা পানি গানের দৃশ্য

টিপটিপ বরসা পানি:
‘মোহরা’ ছবির এই গানের দৃশ্যে রবিনা ট্যান্ডন ঝড় তুলেছিলেন পুরুষদের বুকে। রবিনা ট্যান্ডন ও অক্ষয় কুমারের বৃষ্টিভেজা প্রেমের দৃশ্য, শরীরী শিহরণের আজও ভারতীয় সিনেমার অন্যতম সাহসী দৃষ্টান্ত হয়ে রয়েছে।

ও সজনা বরখা বাহার আয়ি বা জিন্দগি ভর নেহি ভুলেঙ্গে উয়ো বরসাত কি রাত বা মিরা নায়ার গোটা একটা ছবি, ‘মনসুন ওয়েডিং’, সবটা জুড়েই বর্ষার উদযাপন।

সাওন বরসে, তরসে দিল- কিঁউ না ঘর সে নিকলে দিল, পর্দায় অক্ষয় খন্না ও সোনালি বেন্দ্রের প্রেম, ‘তাল’ ছবির তাল সে তাল মিলা, লাইফ ইন আ মেট্রো ছবির শাইনি আহুজা ও শিল্পা শেট্টির প্রথম দেখা হওয়ার দৃশ্য, ‘বাগি’ ছবিতে শ্রদ্ধার বৃষ্টি ভেজা নাচ, নাচু আজ ছম ছম ছম’, পরিনীতি চোপড়া ও আসুষ্মান খুরানা অভিনীত মেরি পেয়ারি বিন্দু ছবির গানের দৃশ্য, মানা কি হম ইয়ার নেহি, লো ত্যায় হ্যায় কে পেয়ার নেহি, ‘হাফ গার্ল ফ্রেন্ড’ ছবির গান ইয়ে মওসম কি বারিশ, ইয়ে বারিশ কা পানি, একটাও বর্ষা ছাড়া জমত কি!

রাজা হিন্দুস্থানি, কলিযুগ, হাম তুম, দিলওয়ালে, তুম মিলে, কাইটস ইত্যাদি বহু ছবিতে বৃষ্টিকে, অভিব্যক্তি প্রকাশের মাধ্যম হিসেবে তুলে ধরা হয়েছে। বৃষ্টির গান নিয়ে কথা বলতে গেলে, বরসো রে মেঘা গানটির উল্লেখ করতেই হয়। ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত হিন্দি চলচ্চিত্র গুরুতে শ্রেয়া ঘোষালের কণ্ঠে এই গান আজও সমানভাবে জনপ্রিয়। ভীষণ বৃষ্টিতে ঝরনার সামনে ‘বরসো রে ’ গানে ঐশ্বর্য্যর নাচ। হাল আমলে আশিকী ২ ছবিতে বৃষ্টির মধ্যে শ্রদ্ধা কাপুর আর আদিত্য রয় কাপুরের আইকনিক দৃশ্য দর্শকদের হৃদয়ে রয়ে গিয়েছে। বৃষ্টির মধ্যে জ্যাকেটে মাথা ঢেকে নিলেন দুজনে। অয়ন মুখার্জি পরিচালিত, কঙ্কনা সেন শর্মা এবং রণবীর কাপুরের ওয়েক আপ সিড ছবিতে বর্ষার রোমান্টিক দিক দেখানো হয়েছে। দুই বন্ধু নিজেদের প্রতি তাদের অনুভূতিগুলো বুঝতে পারে, বৃষ্টির তাদের প্রেমিক করে তোলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Song, #Bollywood, #Rain

আরো দেখুন