রাজ্য বিভাগে ফিরে যান

বেনিয়মের অভিযোগ নেই, তাও রাজ্য প্রাপ্য টাকা আটকাচ্ছে মোদী সরকার?

March 19, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলার প্রাপ্য টাকা আটকে রয়েছে মোদী সরকারের ঘরে, এমনই অভিযোগ রাজ্যের শাসক দলের। বিগত এক বছরে বাংলার গ্রামোন্নয়ন প্রকল্পগুলির কাজ খতিয়ে দেখতে রাজ্যে ৭১টি দল পাঠিয়েছে মোদী সরকার। আবাস যোজনা, ১০০ দিনের কাজের মতো প্রকল্পগুলির ক্ষেত্রে অনিয়ম খুঁজে বের করতেই তাদের পাঠানো হয়েছিল। যাতে বেনিয়মকে হাতিয়ার করে বাংলার প্রাপ্য টাকা আটকে রাখতে পারে মোদী সরকার। নবান্নর দাবি, কেন্দ্রীয় দলের রিপোর্টে অনিয়মের হদিশ মেলেইনি। নবান্নের কর্তারা বলছেন, কিছু ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নের পদ্ধতিগত ত্রুটি এবং নামমাত্র দুর্বল অভিযোগ ছাড়া কোনও কিছুই চিহ্নিত করতে পারেনি মোদী সরকারের পাঠানো দল। কিন্তু তার পরেও আটকে রয়েছে বাংলার প্রাপ্য। আবাস যোজনা ও ১০০ দিনের কাজ, দুই প্রকল্প বাবদ এখনও কেন্দ্রের কাছে বাংলার পাওনা ১৫ হাজার কোটি আটকে রয়েছে। রাজ্যের শাসক দলের সঙ্গে সঙ্গে রাজ্য সরকারের কর্তারাও মনে করছেন, রাজনৈতিক উদ্দেশ্য পূরণ করতেই বাংলার টাকা আটকে রেখে, বাংলার মানুষকে বঞ্চিত করে চলেছে মোদী সরকার।

রাজ্যে পঞ্চায়েত নির্বাচন আসন্ন। গ্রামীণ প্রকল্পগুলি অনেক ক্ষেত্রেই ভোটবাক্সে প্রভাব ফেলে। মোদী সরকার টাকা না দেওয়ায় গ্রামে গ্রামে ১০০ দিনের কাজ প্রায় বন্ধ হতে বসেছে। এ কারণে গ্রামবাসীদের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছে। সেই সুযোগে ফায়দা তুলতে মরিয়া বিজেপি, এমনই অভিযোগ উঠছে। জানা গিয়েছে, ২০২১ সালের ডিসেম্বরের পর ১০০ দিনের কাজ প্রকল্পের খাতে বাংলার আর কোনও টাকা পাঠায়নি মোদী সরকার। ১০০ দিনের কাজে কেন্দ্রের কাছে বাংলার বকেয়ার পরিমাণ প্রায় সাত হাজার কোটি টাকা। আবাস যোজনা বাবদ কেন্দ্রের কাছে বাংলার পাওনা প্রায় ৮ হাজার ১৮২ কোটি ৭১ লক্ষ টাকা।

কেন্দ্রের প্রকল্পের অনুসন্ধানে মোদী সরকার গত এক বছরে বাংলায় ৫১টি পর্যবেক্ষক দল পাঠিয়েছে। মুর্শিদাবাদ, দুই দিনাজপুর এবং কোচবিহারে আরও তিনটি দল পর্যবেক্ষণ চালাচ্ছে। গ্রামোন্নয়ন মন্ত্রকের আধিকারিকদের নিয়ে তৈরি ১৭টি প্রতিনিধি দল বাংলায় এসেছে। এক বছরে মোট ৭১টি পর্যবেক্ষণ দল এসেছে বাংলায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #Narendra Modi, #100 days Work, #dues

আরো দেখুন