আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রাষ্ট্রসঙ্ঘ প্রকাশ করল বিশ্বের সুখী দেশগুলির তালিকা, জানেন ভারত কত নম্বরে?

March 21, 2023 | 2 min read

সুখ দিবস, ছবি সৌজন্যে- Getty Images

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্বের সুখী দেশ-২০২৩ শীর্ষক তালিকা প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘ। তালিকায় টানা ষষ্ঠবারের মতো সবচেয়ে সুখী দেশের খেতাব পেল ফিনল্যান্ড।

২০১২ সালের পর থেকে প্রত্যেক বছর ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস পালন করা হয়। ওই বছরের ১২ জুলাই এই দিনকে ‘বিশ্ব সুখ দিবস’ হিসেবে ঘোষণা করে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদ। সুখ এবং ভালো থাকাকে সর্বজনীন প্রত্যাশা হিসেবে ধরে নিয়ে দিবসটি ঘোষণা করা হয়।

সুখ দিবসের প্রাক্কালে প্রত্যেক বছর ২০ মার্চ সুখী দেশের তালিকা প্রকাশ করে রাষ্ট্রসঙ্ঘ। এবারও তার ব্যতিক্রম হয়নি। ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০২৩ শীর্ষক এই তালিকা কয়েকটি সূচকের ভিত্তিতে প্রস্তুত করা হয়। সূচকগুলো হলো— স্বাস্থ্য পরিসেবার পরিকাঠামো, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি, দুর্নীতি ইত্যাদি।

দেড়শোর বেশি দেশকে নিয়ে তৈরি তালিকায় ভারত রয়েছে ১২৬ তম স্থানে। প্রতিবেশী বাংলাদেশের অবস্থা খুব ভাল না হলেও তালিকায় তারা ভারতের উপরে। প্রতিবেশী দেশ নেপাল, চীন, শ্রীলঙ্কাও ভারতের থেকে এগিয়ে রয়েছে।

রিপোর্ট অনুযায়ী, ফিনল্যান্ডের পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ডেনমার্ক ও আইসল্যান্ড। কানাডা ১৩, যুক্তরাষ্ট্র ১৫, যুক্তরাজ্য ১৯তম অবস্থানে রয়েছে। তালিকায় এই প্রথম বার স্থান পেয়েছে লিথুয়ানিয়া। ২০ নম্বর স্থানে রয়েছে দেশটি। ইউক্রেন ৯২তম অবস্থানে। রাশিয়া রয়েছে ৭০তম অবস্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপালের অবস্থান হল ৭৮। পাকিস্তান ১০৮, শ্রীলঙ্কা ১১২। প্রতিবেশী বাংলাদেশ রয়েছে ১১৮তম স্থানে। অন্যদিকে এবারের সুখী দেশের তালিকায় তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নাম। ১৩৭তম স্থানে নাম রয়েছে দেশটির।

২০২২ সালের সুখী দেশের তালিকা তৈরি করতে গিয়ে প্রাধান্য দেওয়া হয়েছে করোনা মহামারিকে। করোনার ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব। ২০২৩ সালের প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড মানুষের ভালো থাকার খরচ বাড়িয়ে দিয়েছে, সেই সঙ্গে বেড়েছে বেকারত্ব।

এছাড়া করোনা মহামারির ধাক্কা সামলাতে না সামলাতে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই যুদ্ধ গোটা বিশ্বকে এক ভয়াবহ সমস্যার মধ্যে ফেলে দিয়েছে। বিশ্বজুড়ে দেখা দিয়েছে বেকারত্ব ও মুদ্রাস্ফীতি। দেশে দেশে বেড়েছে খাবার-জ্বালানি-সহ বিভিন্ন পণ্যের দাম। ফলে এবারের সুখের সূচকে ইউক্রেন যুদ্ধের প্রতিফলনও দেখা গেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India Ranks, #World Happiness

আরো দেখুন