কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতা ট্রামকে ঘিরে নয়া উদ্যোগ, ময়দানে লুপ স্টেশন গড়ে জয়রাইড চালুর ভাবনা

March 21, 2023 | < 1 min read

ময়দানের ট্রাম লাইন, নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দার্জিলিংয়ের বাতাসিয়ার ধাঁচে কলকাতায় ট্রামের জয়রাইড চালুর ভাবনা পরিবহণ দপ্তরের। পর্যটকদের কাছে কলকাতাকে আরও আকর্ষণীয় করে তোলার উদ্দেশ্যেই এমন পরিকল্পনা নেওয়া হচ্ছে। ময়দান ঘিরে রয়েছে মনোমুগ্ধ পরিবেশ, একদিকে গড়ের মাঠ, অন্যদিকে ফোর্ট উইলিয়াম, ভিক্টোরিয়া মেমোরিয়াল, সঙ্গে ঘোড়ার গাড়ি। পর্যটক, ভ্রমণপিপাসুদের কাছে এই জায়গাটি হার্টথ্রব। এখান থেকে সোজা ট্রাম লাইন চলে গিয়েছে খিদিরপুরের দিকে, যে পথে ছুটে চলে ট্রাম।

পর্যটকদের জন্য লুপ লাইন তৈরি করতে সেখানে ট্রাম স্টেশন তৈরির কথা ভাবছে পরিবহণ দপ্তর। যা কলকাতায় প্রথম হতে চলেছে, মূল লাইন ছেড়ে লুপ লাইনে যাবে পর্যটকদের ট্রাম। ওই স্টেশনে থামবে। ধর্মতলা থেকে খিদিরপুরগামী অন্য ট্রাম যেমন চলার, মূল লাইন ধরে তেমনই চলবে। যাত্রাপথের নাম হবে ‘কলকাতা হেরিটেজ ট্রাম লুপ’। পর্যটকরা স্টেশনে নেমে ছবি তুলতে পারবেন, মনোরম দৃশ্য উপভোগ করতে পারবেন। কাফেটেরিয়া তৈরি করা হবে। বিনোদনের অন্যান্য ব্যবস্থাও করা হচ্ছে। ব্রিটিশ আমলের বিভিন্ন ভাস্কর্যে সাজানো হবে স্টেশন। যাত্রীরা সেখানে ইতিহাসের ছোঁয়া পাবেন।

ধর্মতলা থেকে খিদিরপুরমুখী ট্রাম লাইন, ফোর্ট উইলিয়ামের কাছ থেকে দু-ভাগে ভাগ হবে। একটি লাইন সরাসরি খিদিরপুর চলে যাবে, অন্যটি লুপ লাইন হবে। লুপ লাইন ৫০০ মিটার ঘুরে ফের মূল লাইনের সঙ্গে মিশবে। ইতিমধ্যেই প্রতিরক্ষা মন্ত্রক পরিদর্শনের পর সংশ্লিষ্ট এলাকায় নতুন ট্রাম লাইন পাতার অনুমতি দিয়েছে। এই কাজে দেড় কোটি টাকা খরচ হবে। এপ্রিল থেকে কাজ শুরু বলে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #maidan, #Calcutta Tram, #Loop Station, #Visitors, #JoyRide

আরো দেখুন