খেলা বিভাগে ফিরে যান

অস্ট্রেলিয়ার কাছে সিরিজ হেরে র‍্যাঙ্কিংয়ের দুই নম্বরে নেমে গেল ভারত

March 22, 2023 | 2 min read

অস্ট্রেলিয়া: ২৬৯ (মার্শ ৪৭, ক্যারি ৩৮, হার্দিক ৩-৪৪)
ভারত: ২৪৮ (বিরাট ৫৪, হার্দিক ৪০)

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অজিদের কাছে শেষ ওয়ানডেতে ২১ রানে পরাস্ত হয়ে ৩ ম্যাচের সিরিজ ২-১ ম্যাচের ব্যবধানে হারতে হল রোহিত ব্রিগেডকে। আইপিএল শুরুর আগে এটিই ছিল ভারতের শেষ ওয়ানডে। টি-টোয়েন্টির ব্যাটিং ঝালাই করে নেওয়ার ভালো সুযোগই ছিল হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজাদের সামনে। বিশেষ করে, লক্ষ্যটা যখন ছিল শেষ ১০ ওভারে মাত্র ৬৬ রানের। কিন্তু চেন্নাইয়ের রাতটা ভারতের ছিল না!

আজ এম এ চিদম্বরম স্টেডিয়ামে তৃতীয় তথা সিরিজ নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হয়েছিল  ভারত ও অস্ট্রেলিয়া। এদিন পেন্ডুলামের মতো দুলছিল খেলা। এই ভারতের দিকে, তো কিছু ক্ষণ পরেই অস্ট্রেলিয়ার দিকে। ক্রিজে যত ক্ষণ বিরাট কোহলি ছিলেন, তত ক্ষণ পাল্লা ভারী ছিল ভারতেরই। কিন্তু তিনি আউট হতেই খেলা ধীরে ধীরে ভারতের হাত থেকে বেরিয়ে গেল। শেষ পর্যন্ত ম্যাচ জিতলেন স্টিভ স্মিথরা। অনেক চেষ্টা করেও দলকে জেতাতে পারলেন না হার্দিক পাণ্ড্য। তাঁর সব লড়াই বিফলে গেল। টানা পাঁচটি সিরিজ় নির্ণায়ক ম্যাচে জয়ের পরে অবশেষে হারের মুখ দেখলেন রোহিত শর্মারা।


এদিন চেন্নাইয়ে প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৪৯ ওভারে ২৬৯ রানে অল-আউট হয়। ইনিংসের শুরুটা ভাল করলেও মাঝখানে খেই হারিয়ে ফেলে অজিরা। কুলদীপ যাদব এবং হার্দিক পান্ডিয়া ৩টি করে উইকেট নিয়েছিলেন। হার্দিক পান্ডিয়া ট্রেভিস হেড (৩৩), মিচেল মার্শ (৪৭) এবং স্টিভ স্মিথকে (০) আউট করেন। কুলদীপ যাদব ডেভিড ওয়ার্নার (২৩), মার্নাস ল্যাবুসচেন (২৮) এবং অ্যালেক্স ক্যারি(৩৮)-এর উইকেট তুলে নেন। মহম্মদ সিরাজ অ্যাশটন অ্যাগার (১৭) ও মিচেল স্টার্কের (১০) উইকেট নেন। অক্ষর মার্কাস স্টোইনিসের (২৫) ও শন অ্যাবট(২৬)-এর উইকেট ছিনিয়ে নেন। কিউইদের পক্ষে সর্বোচ্চ রান করেছিল মিচেল মার্শ (৪৭)।

জবাবে ব্যাট করতে নেমে ভালো শুরু করে ভারত। ভারত প্রথম উইকেট হারায় ৬৫ রানে। রোহিত শর্মাকে (৩০) আউট করে অ্যাবট। ৭৭ রানের মাথায় ভারতের দ্বিতীয় উইকেট নেন জাম্পা। আউট হন শুভমন গিল(৩৭)। এরপর ভারতের হাল ধরেন কোহলি ও রাহুল। দুজনে মিলে ৬৯ রানের পার্টনারশিপ করেন এবং ১৪৬ রানের মাথায় ভারতের তৃতীয় উইকেট তুলে নেয় আগার, আউট করেন কে এল রাহুলকে (৩২)। কোহলি ৫৪ রান করেন। টিম ইন্ডিয়ার হয়ে শেষ চেষ্টা করেন হার্দিক পান্ডিয়া (৪০), রবীন্দ্র জাদেজা (১৮), ও শামি (১৪)। তবে শেষ রক্ষা হল না।


৪৯.১ ওভারে ভারত ২৪৮ রানে অলআউট হয়ে যায়। অস্ট্রেলিয়ার হয়ে ৪ উইকেট নেন  অ্যাডাম জাম্পা। ২টি উইকেট নেন অ্যাশটন আগার এবং একটি করে উইকেট স্টইনিস ও অ্যাবট। সিরিজ জয়ের সুবাদে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বরেও উঠে গেল অস্ট্রেলিয়া। দুইয়ে নেমে গেল ভারত।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Cricket, #Australia

আরো দেখুন