দেশ বিভাগে ফিরে যান

ফের চোখ রাঙাচ্ছে করোনা, উচ্চপর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

March 22, 2023 | < 1 min read

দেশে করোনা সংক্রমণ, ছবি সৌজন্যে- mint

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের চোখ রাঙাচ্ছে করোনা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, বুধবার দেশে ১,১৩৪টি নতুন সংক্রমণের ঘটনা চিহ্নিত হয়েছে। ৫ জন কোভিড আক্রান্তের মৃত্যু হয়েছে (ছত্তীসগড়, দিল্লি, মহারাষ্ট্র, গুজরাত এবং কেরলে ১ জন করে)। এই মুহূর্তে দেশে সক্রিয় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭,০২৬। এই পরিস্থিতিতে আরও চিন্তা বাড়িয়েছে চীনে করোনা ভাইরাসের নতুন উপরূপ ‘বিএফ-৭’-এর সক্রিয়তা।

ফলে দেশে করোনায় সংক্রমণ বাড়ার আঁচ পেতেই তৎপর হয়ে উঠেছে নরেন্দ্র মোদী সরকার। কারণ, আগের অভিজ্ঞতা খুব একটা ভাল নয়। দু’বছর আগে করোনার দ্বিতীয় পর্যায়ে কেদ্রের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছিল। সংক্রমণের পুরনো ছবি যাতে আর ফিরে না আসে, তা নিশ্চিত করতে বুধবার উচ্চপর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিকেলে সাড়ে ৪টেতে শুরু হওয়া ওই বৈঠকে হাজির রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ, নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য)-সহ স্বাস্থ্য মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকেরা।

প্রধানমন্ত্রী সচিবালয়ের তরফে জানানো হয়েছে, ‘গত দু’সপ্তাহে করোনা এবং ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ বাড়ার কারণেই এদিনের এই বৈঠক। দেশের করোনা ও ইনফ্লুয়েঞ্জা পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি এই বৈঠকে সংক্রমণের সম্ভাব্য স্ফীতির মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা হয়। বৈঠকে সামগ্রিক ভাবে শ্বাসযন্ত্রের সংক্রমণ ঠেকানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপের কথা বলেন মোদী। সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে করোনাবিধি চালু করা, পরীক্ষা বাড়ানো এবং জিনোম সিকোয়েন্সিংয়ের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি আলোচনায় এসেছে এইচ১এন১ এবং এইচ৩এন২ ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সংক্রমণ ঠেকানোর বিষয়টিও।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Modi, #covid-19, #PM Modi, #Covid India

আরো দেখুন