বিবিধ বিভাগে ফিরে যান

আজকে ভগৎ সিংয়ের প্রয়াণ দিবস, জানুন তাঁর কিছু সেরা উক্তি

March 23, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২৩ বছর বয়সে দেশের জন্য ফাঁসির দড়ি গলায় পরেন এই সমাজতান্ত্রিক বিপ্লবী। অল্প সময়েই দেশবাসীর কাছে এক আদর্শময় ব্যক্তিত্বের প্রতীক হয়ে ওঠেন তিনি। ১৯০৭ সালের আজকের দিনেই জন্ম নেন ভগৎ সিং। দেশের স্বাধীনতা সংগ্রামে তাঁর অমর কীর্তির জন্য সবাই তাঁকে শহিদ ভগৎ সিং বলেই চেনে। তাঁর জন্মস্থান দেশ ভাগের পর পাকিস্তানে চলে গেছে।

ব্রিটিশদের দেশ থেকে তাড়াতে বিপ্লবের পথে হেঁটেছিলেন লালা লাজপত রাই। তাঁকে দমন করতে আক্রমণের পথে হাঁটে ব্রিটিশ সরকার। সেই সময় লাজপত রায়ের আন্দোলনকে গুড়িয়ে দিতে নৃশংস হামলা চালানোর নির্দেশ দেয় ব্রিটিশ পুলিশ অফিসার জন পি সনডারস। যার পাল্টা প্রতিশোধের পথে হাঁটেন ভগৎ সিংয়ের মতো বিপ্লবীরা। পরে সনডারকে মারার ষড়য্ন্ত্রী হিসাবে ভগৎ সিং, শিবরাম রাজগুরু ও সুখদেবকে মৃত্যুদণ্ডের সাজা শোনানো হয়। 

ভগৎ সিংয়ের ১০ সেরা উক্তি

১। ওরা আমাকে মেরে ফেলতে পারবে কিন্তু আমার ভাবনাকে মারতে পারেব না।  ওরা আমার শরীরকে দুমড়ে মুচড়ে দিতে পারবে, কিন্তু আমার আত্মাকে শেষ করতে পারবে না।

২। ছাইয়ের প্রতিটি ক্ষুদ্র অণু আমার উত্তাপের সঙ্গে চলমান। আমার এমনই উন্মাদনা যে কারাগারে বসেও আমি স্বাধীন।

৩। নিজের জীবন নিজের মেজাজে বাঁচো, একমাত্র মরার পরই অন্যদের সাহায্য় নিও।

৪। যারা কানে শুনতে পায় না তাঁদের শোনাতে বিকট আওয়াজের প্রয়োজন।

৫। জীবনের লক্ষ্য মনকে নিয়ন্ত্রণ করার থেকে এর যথাযথ বিকাশ করাই হওয়া উচিত। মন নিয়ন্ত্রণ করে জীবিত অবস্থায় বা জীবনের পরে পরিত্রাণ লাভ এর লক্ষ্য নয়। জীবনী শক্তির সর্বোত্তম ব্যবহারই এর লক্ষ্য হওয়া উচিত।

৬। নির্দয়ী সমালোচনা এবং স্বতন্ত্র চিন্তাভাবনা বিপ্লবী চিন্তার দুটি বৈশিষ্ট্য। প্রেমিক, পাগল এবং কবিরা এই একই বৈশিষ্ট্য দিয়ে গড়া। 

৭। বিপ্লব শব্দটিকে এর আক্ষরিক অর্থে ব্যাখ্যা করা উচিত নয়। এই শব্দটির সাথে বিভিন্ন অর্থ এবং তাৎপর্য জড়িত। অনেকে ইচ্ছা অনুসারে এই শব্দের ব্যবহার বা অপব্যবহার করে। শোষণের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলির জন্য এটি রক্তাক্ত দুর্যোগের অনুভূতি জাগিয়ে তোলে। বিপ্লবীদের কাছে এটি একটি পবিত্র বাক্য।

৮। বোমা বা পিস্তল কোনও বিপ্লবের জন্ম দেয় না।  বিপ্লবের তরোয়াল ক্ষুরধার হয় নিকষ পাথরে ভাবনার ঘাত প্রতিঘাত দিয়ে।

৯। শ্রমই হল সমাজের প্রকৃত রক্ষাকারী। 

১০। মানুষ তাঁর নিত্যদিনের কার্যক্রমে অভ্যস্ত হয়ে পরিবর্তনের ঝুঁকি নিতে ভয় পায়। এই ক্লান্তিকর চিন্তাধারা থেকে বেরোতেই বিপ্লবী উদ্দীপনার প্রয়োজন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Freedom fighters, #Bhagat Singh, #Shahid Dibas, #shahid bhagat singh, #best quotes

আরো দেখুন