দেশ বিভাগে ফিরে যান

‘ফেক নিউজ’ ও ‘মিডিয়া ট্রায়াল’ নিয়ে ফের সরব দেশের প্রধান বিচারপতি

March 23, 2023 | < 1 min read

শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী আমলে দেশে জাঁকিয়ে বসেছে ভুয়ো খবরের রাজত্ব, পাশাপাশি মিডিয়া ট্রায়ালের বিরুদ্ধেও নানান সময়ে নানা অভিযোগ উঠছে। এবার মিডিয়া ট্রায়ালের বিরুদ্ধে সরাসরি সরব হলেন দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। গতকাল রামনাথ গোয়েঙ্কা এক্সলেন্স ইন জার্নালিজম অ্যাওয়ার্ডস ২০২৩-এর মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে দেশের প্রধান বিচারপতি অপরাধমূলক মামলায় মিডিয়া ট্রায়ালের কথা উল্লেখ করেন। তিনি বলেন, আদালতের রায়ের আগেই সংবাদমাধ্যম ঠিক করে ফেলছে দোষী কে।

প্রধান বিচারপতি সরব হন ফেক নিউজের বিরুদ্ধেও। তিনি বলেন, সংবাদমাধ্যমের কাজ হল সাধারণ মানুষের অধিকার লঙ্ঘন না করে জনগণের কাছে সঠিক তথ্য পৌঁছে দেওয়াই মিডিয়ার কাজ। দায়িত্বশীল সাংবাদিকতার ভিত্তি হল সত্য, যা গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যায়। তিনি বলেন, ভুয়ো খবর গণতন্ত্র ধ্বংস করে দিতে পারে। দেশের সংবাদমাধ্যমের সংবাদ পরিবেশন ও নিরপেক্ষতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড় জানান, গণতন্ত্রকে রক্ষা করতে সংবাদমাধ্যমকে নিরপেক্ষ থাকতে হবে। ফেক নিউজ দুটি সম্প্রদায়ের মধ্যে অশান্তি সৃষ্টি করতে পারে। সত্য ও মিথ্যার পার্থক্য দেখিয়ে দেওয়াই সংবাদমাধ্যমের কাজ।

বিচারপতি চন্দ্রচূড় আরও বলেছেন, এখন ডিজিটাল যুগে, সেই কারণে প্রতিনিয়ত মানুষকে বহু চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়। ফলে সঠিক, নিরপেক্ষ এবং নির্ভীক সংবাদ মানুষের কাছে পৌঁছে দেওয়া জরুরি। প্রধান বিচারপতির কথায়, ফেক নিউজ সংবাদমাধ্যমের নিরপেক্ষতা এবং স্বতন্ত্রতা নিয়ে প্রশ্ন তুলে দেয়। সংবাদ পরিবেশন প্রক্রিয়া থেকে পক্ষপাতিত্ব দূর করাটা, সাংবাদিকদের দায়িত্ব। নির্দিষ্ট কোনও সংবাদমাধ্যমের নাম না করলেও বর্তমানে দেশের অধিকাংশ সংবাদমাধ্যমের ভূমিকায় যে তিনি অসন্তুষ্ট তা, স্পষ্টত বুঝিয়ে দিয়েছেন প্রধান বিচারপতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#fake News, #supreme court, #Media Trial, #Justice DY Chandrachud

আরো দেখুন