রাজ্য বিভাগে ফিরে যান

আগামী অর্থবর্ষেও ১০০ দিনের কাজে বরাদ্দ শূন্য! বাংলাকে ভাতে মারার চক্রান্ত মোদী সরকারের?

March 23, 2023 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একশো দিনের কাজ গ্রামীণ অর্থনীতির অন্যতম ভিত্তি। কিন্তু মোদী সরকার উঠে পড়ে লেগেছে সেই অর্থনীতির শিরদাঁড়া ভেঙে ফেলতে। বিশেষ করে বাংলার বিরুদ্ধে কার্যত অর্থনৈতিক অবরোধ চালাচ্ছে মোদী সরকার, অভিযোগ এমনই। একশো দিনের কাজ নিয়ে ফের বাংলাকে বঞ্চিত করছে মোদী সরকার। গ্রাম বাংলার বিপুল সংখ্যক মানুষের বঞ্চিত করছে মোদী সরকার। বেনিয়মের অভিযোগে ২০২১ সালের ডিসেম্বরের পর থেকে বাংলার ১০০ দিনের কাজের প্রাপ্য সব টাকা বন্ধ করে রেখেছে মোদী সরকার। চলতি অর্থবর্ষের বরাদ্দও নেই বাজেটে। রাজ্যের শাসক দলের অভিযোগ, আগামী অর্থবর্ষেও বাংলাকে ভাতে মারার চক্রান্ত করছে মোদী সরকার। একুশের বিধানসভা নির্বাচনের পর থেকে বঞ্চনার রাজনীতির শিকার বাংলা। 

এক টানা দু-বছরে, ১০০ দিনের কাজের মোট ৬২ কোটি শ্রমদিবস থেকে বঞ্চিত হচ্ছে বাংলা। কেন্দ্রের অনিয়ম খতিয়ে দেখতে লাগাতার দল পাঠাচ্ছে মোদী সরকার। কিন্তু নবান্নের দাবি, কয়েকটি পদ্ধতি গত ত্রুটি ছাড়া আর কিছুই মেলেনি। কিন্তু তা সত্ত্বেও মিলছে না টাকা। উল্লেখ্য, বাংলার ঘাড়ে মনরেগা প্রকল্পের ২৭ নম্বর আইনের ধারা চাপিয়ে রেখেছে কেন্দ্র। মনে করা হচ্ছে, অদূর ভবিষ্যতেও হয়ত এই ধারা খারিজ করবে না মোদী সরকার। অন্যদিকে, বাংলাকে এক টাকাও দেবে না মোদী সরকার। রাজ্য ইতিমধ্যে সমস্ত তথ্য এবং অ্যাকশন টেকেন রিপোর্ট পাঠিয়ে ওই ধারা খারিজের জন্য কেন্দ্রকে চিঠি দিয়েছে। 

গোটা দেশে কেবল বাংলার সঙ্গেই এমন আচরণ করা হয়েছে। অন্যান্য রাজ্যের আবেদন অনুযায়ী মোদী সরকার ২০২৩-২৪ অর্থবর্ষের ১০০ দিনের কাজের বরাদ্দ অনুমোদন করেছে। ২০২২-২৩ অর্থবর্ষে একশো দিনের কাজে বাংলায় ৩০ কোটি শ্রমদিবস তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছিল। আগামী অর্থবর্ষে ৩২ কোটি শ্রমদিবস তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। কিন্তু বরাদ্দ শূন্য, ফলে অথৈ জলে সে’সব পরিকল্পনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #100 days Work, #modi govt, #Financial year, #Allotment

আরো দেখুন