দেশ বিভাগে ফিরে যান

বিতর্ক ছাড়াই সংসদে অর্থবিল পাশ করিয়ে নিল মোদী সরকার! সরব বিরোধীরা

March 25, 2023 | < 1 min read

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ছবি সৌজন্যে- সংসদ টিভি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আদানী ইস্যুতে বিরোধীদের জেপিসির দাবির মাঝেই বৃহস্পতিবার লোকসভায় পাশ হয়ে গিয়েছিল বাজেট। আর কোনও বিতর্ক ছাড়াই শুক্রবার লোকসভায় অর্থবিল পাশ করিয়ে নিল নরেন্দ্র মোদী সরকার!

একইদিনে বাজেট এবং অর্থবিল পাশ হওয়াই দস্তুর। কিন্তু আদানী ইস্যুতে বিরোধীদের জেপিসির দাবির জেরে বৃহস্পতিবার বাজেট পাশ করিয়েই সভা সারাদিনের জন্য‌ মুলতুবি করে দিয়েছিলেন স্পিকার ওম বিড়লা।

শুক্রবার বিরোধীদের বিক্ষোভের মধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় অর্থবিল পেশ করেন। স্পিকার ওম বিড়লার অনুমতিতে আলোচনা ছাড়াই ধ্বনিভোটে তা পাশ হয়ে যায়।

অর্থবিলে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের পেনশন সংক্রান্ত বিষয়টি খতিয়ে দেখার জন্য নতুন কমিটি গঠনের প্রস্তাব রয়েছে। রয়েছে বিদেশ সফরের সময় ক্রেডিট কার্ডের নিয়মে রদবদল সংক্রান্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র প্রস্তাবও। সব মিলিয়ে মোট ৪৫টি সংশোধনী-সহ পাশ হয়েছে আগামী অর্থবর্ষের অর্থবিল।

‌বিরোধীদের অভিযোগ, সংসদ এখন অনেকটাই অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে। গণতন্ত্রে সরকারকে সংসদ চালানোর দায়িত্ব দেওয়া হয় এবং বিরোধীরা বিভিন্ন ইস্যুতে প্রশ্ন তুলে মাঝেমধ্যেই বিব্রত করার চেষ্টা করে। তবে এখন এটা স্পষ্ট, বিজেপি এই মুহূর্তে বিরোধীদের কোনও প্রশ্ন শুনতে বা তার জবাব দিতে রাজি নয়।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে বিজেপি একটা কৌশল নিয়েছে। তারা রাহুল গান্ধীর ইস্যুটাকে ধরে সংসদ অচল করে আসলে আদানী গ্রুপের ‘আর্থিক কেলেঙ্কারি’ নিয়ে আলোচনা এড়িয়ে যেতে চাইছে। মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ যে বিষয়টিকে সামনে এনেছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #Lok Sabha, #Budget session, #Finance Bill

আরো দেখুন