রাজ্য বিভাগে ফিরে যান

বুথ সশক্তিকরণের রিপোর্টে কাল্পনিক তথ্য, বঙ্গ বিজেপির উপর ক্ষুব্ধ দিল্লির নেতারা

March 28, 2023 | 2 min read

বুথ সশক্তিকরণ অভিযান বঙ্গ বিজেপির, ছবি সৌজন্যে- ফেসবুক পেজ/ওয়েস্ট বেঙ্গল বিজেপি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলার গেরুয়া নেতাদের তৈরি করা রিপোর্টে আর ভরসা করছে না দিল্লির নেতারা। এর আগেও একাধিক সাংগঠনিক বিষয়ে বঙ্গ বিজেপিকে বিশ্বাস করে ভরাডুবি হয়েছে গেরুয়া শিবিরের। তাই অতীত থেকে শিক্ষা নিয়ে দিল্লির নেতারা আর বাংলার বিজেপি নেতাদের বিশেষ গুরুত্ব দিচ্ছেন না। আসন্ন পঞ্চায়েত ভোটের প্রাককালে ১২ মার্চ থেকে বুথ সশক্তিকরণ অভিযানে নেমেছিল বিজেপি। এই কর্মসূচির শেষে কেন্দ্রের নেতাদের কাছে বঙ্গ বিজেপি রিপোর্ট পেশ করেছে, সেই রিপোর্টে জল রয়েছে বলেই মনে করছেন কেন্দ্রীয় নেতারা। ফলে গেরুয়া শিবিরের অন্দরে নানা জল্পনা শুরু হয়েছে।

১২ থেকে ২৬ মার্চ পর্যন্ত বুথ সশক্তিকরণ অভিযান চালিয়েছে বঙ্গ বিজেপি। সেদিন রাতেই কর্মসূচির ফলাফল জানতে ভার্চুয়াল বৈঠকে বসে দিল্লির নেতৃত্ব। রাজ্যের জোন এবং বিভাগ পর্যায়ে কত সংখ্যক বুথে ৩১ জনের কমিটি গঠনসহ যাবতীয় সাংগঠনিক কাজকর্ম হয়েছে, তা দিল্লিকে জানিয়েছে রাজ্যের নেতারা। দাবি করা হয়েছে, বিজেপি এখনও পর্যন্ত ৬০ শতাংশ বুথে পৌঁছতে গিয়েছে। ফলে ৪০ শতাংশ বুথে গেরুয়া প্রতিনিধিত্ব কার্যত শূন্য। বাংলার ৭৭ হাজার বুথের মধ্যে ৩২ হাজার বুথে বিজেপির অস্তিত্ব নেই। বঙ্গ বিজেপির ৬০ শতাংশ বুথে পৌঁছনোর দাবি নিয়েই সংশয় প্রকাশ করেছেন বিজেপির পশ্চিমবঙ্গের পর্যবেক্ষক নেতা মঙ্গল পাণ্ডে।

তিনি বলেন, এই জাতীয় রিপোর্টিংয়ে অন্যান্য রাজ্যের তুলনায় বাংলা এগিয়ে থাকে। কিন্তু বাস্তব অন্য কথা বলে। তাই পরিসংখ্যানে জল কতটা, তা মূল্যায়ন করতে রাজ্যের নেতাদের অনুরোধ করছেন তিনি। বিজেপির অন্দরে খবর, বাংলা থেকে নাকি বারবার দিল্লিতে অতিরঞ্জিত করে রিপোর্ট পাঠানো হয়। ভোট পরবর্তী হিংসায় ক্ষতিগ্রস্তদের আর্থিক সাহায্যের জন্য যে রিপোর্ট তৈরি করা হয়েছিল, তাতে ক্ষতিপূরণ প্রাপকের নাম, ঠিকানা, পরিচয় ইত্যাদি নিয়ে অনেক ভুল ছিল। সদস্য সংগ্রহ অভিযান, জেলা ও বুথ পর্যায়ে বিভিন্ন তথ্য সংগ্রহের রিপোর্টেও ভুয়ো তথ্য পাঠান রাজ্যের নেতারা। বহু ক্ষেত্রেই রিপোর্ট বাস্তবের সঙ্গে মেলে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#west bengal BJP, #mangal pandey, #Booth, #delhi

আরো দেখুন