দেশ বিভাগে ফিরে যান

কর্মীসংখ্যায় সরকারি ব্যাঙ্ককে টেক্কা প্রাইভেট ব্যাঙ্কের, দায়ী সংযুক্তিকরণ?

April 1, 2023 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২২-২৩ অর্থ বছরে ভারতের ব্যাঙ্কিং ইতিহাসে প্রথমবারের জন্য সরকারি ব্যাঙ্কের কর্মীসংখ্যাকে ছাপিয়ে গেল বেসরকারি ব্যাঙ্কের কর্মীসংখ্যা। লাগাতার ধারাবাহিকভাবে সরকারি ব্যাঙ্কগুলিতে নিয়োগ কমছে। করোনাকালীন সময় নিয়োগ প্রায় বন্ধই ছিল। করোনা সংক্রমণ কমতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। নিয়োগ শুরু হলেও করোনা পূর্ববর্তী সময়ের অবস্থা আর ফেরেনি। ২০২০-২১ অর্থ বছরের ব্যাঙ্কে নিয়োগের সংখ্যা ছিল মাত্র ৪০০। ২০২১-২২ অর্থ বছরে নিয়োগের পরিসংখ্যান, আর কিছুদিন পর জানা যাবে। আপাতভাবে জানা গিয়েছে, বেসরকারি ব্যাঙ্কগুলির কর্মীসংখ্যা প্রায় ৮ লক্ষ। অন্যদিকে, সরকারি ব্যাঙ্কের কর্মীসংখ্যা প্রায় ৭ লক্ষ ৮০ হাজার। বিশেষজ্ঞদের মতে, ব্যাঙ্ক সংযুক্তিকরণই নিয়োগ প্রক্রিয়া স্তিমিত হওয়ার কারণ।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে সরকারি ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ আরম্ভ হয়েছে। ২৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে কমিয়ে ১২-তে নামিয়ে আনা হয়েছে। এখনও সংযুক্তিকরণে অনড় মোদী সরকার। সরকারি ব্যাঙ্কের সংখ্যা আরও কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নিয়েছে নীতি আয়োগ ও অর্থমন্ত্রক। চারটি বৃহৎ সরকারি ব্যাঙ্ক রাখার পথে এগোচ্ছে কেন্দ্র। একই সঙ্গে বেসরকারিকরণের পরিকল্পনা রয়েছে। আইডিবিআই ব্যাঙ্ক বেসরকারিকরণের প্রক্রিয়া প্রায় চুড়ান্ত। তবে সেন্ট্রাল ব্যাঙ্ক ও ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের বেসরকারিকরণকে আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি ব্যাঙ্কের বহু শাখা বন্ধও করে দেওয়া হচ্ছে। ২০১৯ সাল থেকে গ্রামীণ ও প্রান্তিক অঞ্চলে লাভের মুখ দেখছে না, এমন শাখাগুলিকে বন্ধ করে দেওয়া আরম্ভ হয়েছে। উল্লেখ্য, ২০০৫ সালে দেশে সরকারি ব্যাঙ্কগুলির মোট কর্মী সংখ্যা ছিল ৭ লক্ষ ২৫ হাজার। তদানিন্তন সময়ে বেসরকারি ব্যাঙ্কগুলির কর্মীসংখ্যা ছিল ১ লক্ষ ৭৬ হাজার। গত ১৮ বছরে বেসরকারি ব্যাঙ্কের কর্মী সংখ্যা ৬ লক্ষের বেশি বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, সরকারি ব্যাঙ্কের কর্মীসংখ্যা মাত্র ৫৬ হাজার বেড়েছে।

প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, ডিজিট্যাল ব্যাঙ্ককে গুরুত্ব দিতে চলেছে সরকার। গোটা দেশে ৭৫টি ডিজিট্যাল ব্যাঙ্ক চালু করা হচ্ছে। অর্থমন্ত্রক মনে করছে, ডিজিট্যাল ব্যাঙ্ক চালু হলে ব্যাঙ্কের প্রয়োজন অনেকটাই কমবে। ফলে কর্মীর প্রয়োজনও কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#employees, #banks, #Private Banks, #govt banks

আরো দেখুন