দেশ বিভাগে ফিরে যান

BJP শাসিত দুই রাজ্যে তৈরি ভেজাল কাশির ওষুধ এখন মোদীর শিরঃপীড়ার কারণ

April 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘ভারত পৃথিবীর ফার্মেসি’, মোদী সরকার যখন এরকমটা প্রচার করার চেষ্টা চালাচ্ছে, তখন অস্বস্তিতে ফেলেছে দুই ‘ডাবল ইঞ্জিন’ রাজ্য। এই দুই রাজ্যের জন্য ‘নাক কাটা’ যাচ্ছে ভারতের!

সম্প্রতি পশ্চিম আফ্রিকার গাম্বিয়া এবং উজবেকিস্তানে পাঠানো ভারতীয় কাশির ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়েন সেদেশের বেশ কিছু নাগরিক। তার পর হরিয়ানা ও উত্তরপ্রদেশে তৈরি কাশির ওষুধ নিম্নমান তথা ভেজাল বলে চিহ্নিত করা হয়েছে। এই ঘটনায় মুখ চুন হয়ে গিয়েছে নরেন্দ্র মোদীর।

এই বিষয়টি নিয়ে তৃণমূল সাংসদ মালা রায় সংসদে চিঠি দেয়েছেন। বিদেশে ভারতীয় ওষুধের রপ্তানি বৃদ্ধি তথা আত্মবিশ্বাস ফিরে পাওয়ার লক্ষ্যে মোদী সরকার কী করছে, কেন্দ্রের কাছে তা জানতে চেয়েছিলেন তিনি। জবাবে বাণিজ্য মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল জানিয়েছেন, ভারতের সংশ্লিষ্ট দু’টি কোম্পানির বিরুদ্ধে ভেজাল ওষুধ তৈরির জন্য তদন্ত চলছে। আর ভারতীয় ওষুধ যাতে আন্তর্জাতিক মানের হয়, সে ব্যাপারে জোর দেওয়া হয়েছে। ফার্মাসিউটিক্যাল এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল অব ইন্ডিয়ার প্রতিনিধিরা আফ্রিকা এবং কমনওয়েলথ অব ইন্ডিপেনডেন্টস স্টেটসের প্রতিনিধিদের সঙ্গে নিয়মিত বৈঠক করছেন। কেন্দ্রের এই উত্তরে দিনের আলোর মতো পরিষ্কার, বিজেপি শাসিত রাজ্যে তৈরি কাশির ওষুধ ইস্যু মোদী সরকারের শিরঃপীড়ার কারণ।

কিছুদিন আগে অভিযোগ উঠেছিল, ভারতে তৈরি কাশির সিরাপ খাওয়ার পর মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু হয়েছে। এর আগে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়াও একই ধরনের অভিযোগ তুলেছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medicine, #India, #Uttar Pradesh, #Haryana, #Cough Medicine

আরো দেখুন