আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আজই সৌর ঝড়ের জেরে বিঘ্নিত হতে পারে mobile-internet পরিষেবা

April 20, 2023 | 2 min read

সৌর ঝড়ের জেরে বিঘ্নিত হতে পারে mobile-internet পরিষেবা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রায় এক সপ্তাহ হয়ে গেছে, এর আগের শেষ সৌর ঝড় পৃথিবীতে আঘাত হেনেছিল। এবং তা একটি অপেক্ষাকৃত ছোট ঝড় ছিল যা সত্যিই পৃথিবীকে খুব বেশি প্রভাবিত করেনি। ভারত মহাসাগর অঞ্চলে সবচেয়ে খারাপ অভিজ্ঞতা হয়েছিল যেখানে একটি অস্থায়ী রেডিও ব্ল্যাকআউট হয়েছিল। তবে পৃথিবীতে একটি বড় সৌর ঝড় আঘাত হানার বিষয়ে সতর্কতা জারি করেছে NASA। জানা যাচ্ছে আজই তার প্রাথমিক আঘাতটি এবং ২০ এপ্রিল, একটি ব্যাপক সরাসরি আঘাতের পূর্বাভাস দেওয়া হয়েছে৷ এই সৌর ঝড় যদি পৃথিবীতে আঘাত হানে, তাহলে এর প্রভাব আরও বিপজ্জনক হতে পারে।

তথ্যটি এসেছে মহাকাশ আবহাওয়ার পদার্থবিদ তামিথা স্কোভের কাছ থেকে, যিনি স্পেস ওয়েদার ওমেন নামে পরিচিত। একটি সাম্প্রতিক টুইটে, তিনি বলেছিলেন, “#অরোরার জন্য প্রস্তুত? একটি #সৌরঝড় সরাসরি আঘাত আসছে। নাসা ২০ এপ্রিল প্রভাবের পূর্বাভাস দিয়েছে। পূর্বে চালু হওয়া অতিরিক্ত ঝড়ের মানে হল ১৯ এপ্রিল দেরীতে এর ক্রিয়াকলাপ বাড়তে পারে।



এই সৌর ঝড়ের উত্স হল একটি বিশাল করোনাল মাস ইজেকশন (CME) মেঘ যা পৃথিবীর দিকে যাচ্ছে। যাইহোক, এটি পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রগুলিকে যথেষ্ট দুর্বল করে এতে ফাটল তৈরি করতে পারে, যা সিএমইকে উপরের বায়ুমণ্ডলে পালিয়ে যেতে এবং অনেক বেশি তীব্র ঝড়ের সৃষ্টি করতে পারে।

এর পাশাপাশি, স্কোভ তার সাপ্তাহিক পূর্বাভাসেও প্রকাশ করেছে যে সূর্যের উপর এক্স-ক্লাস সোলার ফ্লেয়ার বিস্ফোরণের ১০ শতাংশ সম্ভাবনা রয়েছে। শর্টওয়েভ রেডিও ব্ল্যাকআউট এবং জিপিএস ব্যাঘাতের পিছনে এই ধরনের সৌর ঝড়ের সামগ্রিক প্রভাব থাকে বলে জানা যায়।

এটি জিপিএস ব্যাহত করার পাশাপাশি মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট ব্যাহত করতে পারে এবং এমনকি পাওয়ার গ্রিডগুলিকে দূষিত করে ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের কারণ হতে পারে। এমনকি পৃথিবীর ইলেকট্রনিক ডিভাইসগুলিও ত্রুটি থেকে নিরাপদ নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#solar storm, #internet services, #Mobile services, #technology

আরো দেখুন