খেলা বিভাগে ফিরে যান

স্প্যানিশ কোচ কুয়াদ্রাতের হাত ধরে ইস্টবেঙ্গেলের ভাগ্যের চাকা ঘুরবে, আশায় সমর্থকরা

April 25, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্প্যানিশ কোচ সার্জিও লোবেরা ইস্টবেঙ্গলকে কর্যত ‘ড্রিবল’ করে ওড়িশায় চলে যাওয়ার পর কার্যত হতাশ হয়ে পরেছিলেন লালহলুদ সমর্থকরা। অল্প কয়েকদিনের ব্যবধানে এবার বেঙ্গালুরু এফসি-র প্রাক্তন কোচ কার্লোস কুয়াদ্রাতকে এনে চমক দিল লাল হলুদ শিবির। এই স্প্যানিশ কোচকেই আগামী ২ মরশুমের প্রশিক্ষক হিসাবে চূড়ান্ত করেছেন লাল-হলুদ কর্তারা।

কার্লস কুয়াদ্রাত ভারতীয় ফুটবলে মোটেই অচেনা নন। বিশেষত সুনীল ছেত্রীর সঙ্গে তাঁর খুবই ভাল সম্পর্ক। এখনও তা অটুট। বেঙ্গালুরুকে কোচিং করানোর পর অন্য দেশে চলে গিয়েছিলেন কুয়াদ্রাত। ইস্টবেঙ্গলের হাত ধরে আবার ফিরছেন এ দেশে।

কুয়াদ্রাত যেখানে জন্মেছেন এবং বড় হয়েছেন, তা লিয়োনেল মেসির খাসতালুক হিসাবেই পরিচিত। বার্সেলোনায় জন্ম। দশ বছর বয়সে লা মাসিয়ায় ভর্তি হন। ১৯৭৮ থেকে ১৯৮৮ পর্যন্ত বার্সেলোনার সমস্ত যুবদলের হয়ে খেলেছেন তিনি। দু’বার অনূর্ধ্ব-১৯ স্প্যানিশ কাপ জয়ী দলের সদস্য ছিলেন। লুই আরাগোনেসের অধীনে বার্সেলোনার প্রথম দলের হয়ে কিছু ফ্রেন্ডলি ম্যাচে খেলেছেন। তাঁর সতীর্থ ছিলেন গ্যারি লিনেকার, বার্নড শুস্টারের মতো ফুটবলার। এর পরে গাভা, সাবাদেলের মতো বিভিন্ন ক্লাবে খেলেছেন কুয়াদ্রাত।

কুয়াদ্রাত বলেছেন, ‘আগামী দু’বছরের জন্য ইস্টবেঙ্গলের কোচ হতে পেরে আমি সত্যিই খুব গর্বিত। ভারতের এত বড় একটা ক্লাব, যারা এত বছরে এতগুলি ট্রফি জিতেছে, তাদের থেকে কোচিংয়ের প্রস্তাব পাওয়া খুব সম্মানের বিষয়। ভারতে ফিরতে পেরে আমি উচ্ছ্বসিত। এই দেশটিকে খুব ভালবাসি এবং বহু স্মৃতি জড়িয়ে রয়েছে ভারতে। ইস্টবেঙ্গল ক্লাবের কোটি কোটি সমর্থকের মুখে হাসি ফেরানোর চেষ্টা করব। কাজ শুরু করার জন্য অপেক্ষা করছি।’ প্রশিক্ষক হিসেবে কুয়াদ্রাত দু’বার ফেডারেশন কাপ জিতেছেন। একবার আই লিগ রানার্সও হয়েছেন। শুধু তাই নয়, জিতেছেন আইএসএল ট্রফিও।
এখন দেখার নতুন কোচের ভাগ্যে লালহলুদ শিবিরের ‘খারাপ সময়’ কাটতে কতটা সময় লাগে।

TwitterFacebookWhatsAppEmailShare

#East Bengal, #Carles Cuadrat, #New Coach

আরো দেখুন