রাজ্য বিভাগে ফিরে যান

২৪-এর আগে বাঙালির মন জয় করতে রবির শরণ নিতে বাধ্য হচ্ছেন অমিত শাহরা

April 29, 2023 | 2 min read

কবিগুরুর স্মরণ নিতে বাধ্য হচ্ছেন অমিত শাহরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পশ্চিমবঙ্গে বহিরাগত তকমা ঘোচাতে মরিয়া বিজেপি নেতৃত্ব। লোকসভা নির্বাচনের আগে বিজেপি নেতৃত্ব তাই বাঙালির আবেগের জায়গাগুলোকে স্পর্শ করতে চাইছে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিটি বাঙালির হৃদয়ে রয়েছেন এটা বিলক্ষণ বুঝতে পেরেছেন জেপি নাড্ডা, অমিত শাহরা। তাই বাঙালির মন জয় করতে হলে রবীন্দ্রনাথের শরণ নিতেই হবে!

এমনিতেই বৈশাখ মাস কবির জন্ম মাস। গোটা মাস জুড়েই রাজ্যে নানা কর্মসূচি চলছে। এবার বিজেপি নেতৃত্বও এই ধরণের কর্মসূচির আয়োজন করছে। ৯ মে সায়েন্স সিটি অডিটোরিয়ামে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে অনুষ্ঠানে হাজির থাকছেন কেন্দ্র ও রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্ব। ‘খোলা হাওয়া’ নামে একটি সংগঠনের (এই সংগঠনটি ‘অরাজনৈতিক’ হলেও আসলে এটি বিজেপি নেতৃত্বের দ্বারাই পরিচালিত) উদ্যোগে ‘আমাদের রবীন্দ্রনাথ’ নামক অনুষ্ঠানে এই বাংলার নামী শিল্পীদের উপস্থিত থাকার কথা রয়েছে। পাশাপাশি উপস্থিত থাকবেন বিজেপির শীর্ষ নেতা তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত প্রমুখ।

এই অনুষ্ঠানে যে সব শিল্পীরা উপস্থিত থাকবেন তাঁরা হলেন, তনুশ্রী শঙ্কর, ঋতুপর্ণা সেনগুপ্ত, সোমলতা আচার্য্য, মেধা বন্দ্যোপাধ্যায়। আর তাতেই নতুন করে জল্পনা শুরু হয়েছে, এই শিল্পীরা কি এবার বিজেপির নজরে রয়েছে। আর এই জল্পনার পিছনে যথেষ্ট কারণও রয়েছে। ২০২১ বিধানসভা নির্বাচনের আগে দফায় দফায় টলিউড থেকে সাংস্কৃতিক জগতের লোকজন ঝাঁকে ঝাঁকে বিজেপিতে যোগ দিয়েছিলেন। লোকসভা নির্বাচনের আগেও বিজেপি বাংলার বিনোদন জগৎ থেকে তারকাদের ছিপে গাঁথতে চাইছে। কারণ, এদের প্রার্থী করলে অনেক সুবিধে আছে। প্রথমত এই তারকারা এমনিতেই মানুষের কাছে পরিচিত, তার উপর দলীয় কোন্দলের ঝামেলাও এড়ানো যাবে।

তবে রবীন্দ্র নামাঙ্কিত সাংস্কৃতিক অনুষ্ঠানে হাজির থাকলেও টলিউড থেকে সাংস্কৃতিক জগতের তারকারা যে পদ্মশিবিরে যোগ দিচ্ছেন এমন কোনও ঘোষণা হয়নি। কিন্তু এই অনুষ্ঠানকে ঘিরে রাজনৈতিক মহলে জোর জল্পনা শুরু হয়েছে। ফলে রবীন্দ্রনাথকে স্মরণ করার নামে বিজেপি নিজেদের ঘর কিভাবে গোছানোর চেষ্টা করবে তা সময়ই বলবে। তবে বিরোধীদের কটাক্ষ, রবীন্দ্রনাথকে স্মরণ করতে চাইছে করুক, কিন্তু অমিত শাহরা যেন রবীন্দ্রনাথ সম্পর্কে ভাল করে পড়াশোনা করে ওই দিন মঞ্চে ওঠেন। কারণ, অতীত ইতিহাস কিন্তু খুব একটা ভাল নয়!

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Amit shah, #bjp, #Bengal BJP, #Loksabha Elections, #Rabindranath Tagore

আরো দেখুন