দেশ বিভাগে ফিরে যান

DA-সহ একাধিক দাবিতে যোগীরাজ্যে পথে নামছেন সরকারিকর্মীরা

May 11, 2023 | < 1 min read

যোগীরাজ্যে পথে নামছেন সরকারিকর্মীরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিজেপি শাসিত ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশে আন্দোলনে নামতে চলেছেন সরকারি কর্মচারীরা। ডিএ, পেনশনসহ একাধিক দাবিতে, যোগী রাজ্যের সরকারি কর্মীরা সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামতে চলেছেন। কর্মচারী শিক্ষক সংযুক্ত মোর্চার সাধারণ সম্পাদক শশী মিশ্র জানিয়েছেন, ১৮ মে থেকে তারা আন্দোলনে পথে নামবেন। যোগী রাজ্যের সরকারি সড়ক পরিবহণ দপ্তর, পুর, প্রাথমিক শিক্ষকসহ বিভিন্ন শাখার সরকারি কর্মীদের ইউনিয়নের ১০ লক্ষেরও বেশি শ্রমিক ও কর্মচারী এই ধর্মঘটে সামিল হতে পারেন বলে জানা যাচ্ছে।

কর্মচারী শিক্ষক সংযুক্ত মোর্চার দীর্ঘদিনের দাবি, সরকারি কর্মীদের জন্যে পুরনো পেনশন প্রকল্প চালু করা হোক। পাশাপাশি জন পরিষেবায় বেসরকারিকরণ এবং ঠিকা কর্মী নিয়োগ বন্ধ করা হোক, বেতন কমিশনের সুপারিশ অবিলম্বে কার্যকর করা হোক। একই সঙ্গে উত্তরপ্রদেশ সরকারের সরকারি কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় হারে ডিএর দাবি জানিয়েছে। গত ৫ বছর যাবৎ বেতন না বাড়ার অভিযোগ করেছেন রাজ্য সড়ক পরিবহণের কর্মীরা। এই সব দাবিকে কেন্দ্র করেই আন্দোলনে নামছে সরকারি কর্মী সংগঠন। রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে ২০২১ সালের ৮ ডিসেম্বর কর্মচারীরা বৈঠকে বসেছিলেন, সে সময় তাদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু প্রায় দু-বছর হতে চলল দাবি মানা হয়নি। এতেই আন্দোলনের পথে হাঁটছেন তারা।

সরকারি কর্মী সংগঠনের অভিযোগ, যোগী সরকার ক্ষমতায় আসার পর থেকেই শ্রমিক ও কর্মচারী বিরোধী অবস্থান নিয়েছে। বেতন কমেছে, কাজের নিরাপত্তা হ্রাস পেয়েছে। কাজের পরিবেশ ধ্বংস হয়ে গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #yogi adityanath, #govt employees, #Yogi Government

আরো দেখুন