স্বাস্থ্য বিভাগে ফিরে যান

ফাস্ট ফুড আর ফ্রাই ছাড়া চলে না? অজান্তেই ডেকে আনছেন কোন রোগ

May 13, 2023 | < 1 min read

ফাস্ট ফুড আর ফ্রাই, ছবি সৌজন্যে- অ্যান্ডারসেন/স্টোন আরএফ/গেটি ইমেজ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফাস্ট ফুড ছাড়া চলে না? কাজের ফাঁকে টুকটাক মুখ চলতেই থাকে। ফ্রাই পেলে তো আর কথাই নেই! ফ্রেঞ্চ ফ্রাই, পপকর্ণ বা বিরিয়ানি ছাড়া হুল্লোড়, আড্ডা, ছুটির দিন জমে না? তবে আপনি নিজেই ডেকে আনছেন বিপদ। নিঃশব্দে বাসা বাঁধছে ভয়ঙ্কর রোগ। সমীক্ষা বলছে, মাত্রাতিরিক্ত ভাজাভুজি খাওয়াই ডেকে আনছে ডিপ্রেশন।

ডিপ্রেশনের হাজার একটা কারণ রয়েছে। অতিরিক্ত চিন্তা, শারীরিক অসুস্থতা, বেহিসেবি জীবনযাপনের পাশাপাশি খাদ্যাভ্যাস ডিপ্রেশন ডেকে আনতে পারে। কিছু খাবার আছে যা আবেগকে প্রভাবিত করে। প্রসেসড ও ফাস্ট ফুডে থাকে অস্বাস্থ্যকর ফ্যাট, সুগার ও সল্ট। যা আবেগের উপর নেতিবাচক প্রভাব বিস্তার করে। ডিপ্রেশনের সম্ভাবনা বাড়িয়ে দেয় বহু মাত্রায়।

হোয়াইট ব্রেড, পাস্তা, ময়দা দিয়ে তৈরি বেকড খাবার হল রিফাইনড কার্বোহাইড্রেটস। যা মুহূর্তের মধ্যেই দেহে সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। যার জেরে ঘন ঘন মুড সুইং হয়। শরীরে হতাশা ও অস্বস্তি বৃদ্ধি পায়। ডায়েটের পাল্লায় পড়ে, চা কফির সঙ্গে আর্টিফিসিয়াল সুগার ব্যবহার করা হালে ট্রেন্ডে পরিণত হয়েছে। কিন্তু সমীক্ষায় দেখা গিয়েছে, আর্টিফিসিয়াল সুগারে থাকা আসপারটেম মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার কার্যকলাপকে প্রভাবিত করে। ডিপ্রেশন তৈরি হয়।

ভাজাভুজিতে অত্যধিক পরিমাণে ফ্যাট থাকে যা শরীরে ইনফ্লেমেশন তৈরি করে। পরোক্ষভাবে ডিপ্রেশনের জন্ম হয়। মন খারাপে বা আনন্দ উচ্ছ্বাসে, নিদেন পক্ষে উৎসবে অনেকেই মদ্যপান করেন। এতে নিশ্চিন্তের ঘুম ব্যাহত হয়। যথাযথ ঘুম না হলে, ব্রেন ঠিক মতো সেরোটনিন প্রস্তুত তৈরি করতে পারে। সেরোটনিন ডিপ্রেশনের জন্য দায়ী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Fast Food, #depression, #french fries

আরো দেখুন