স্বাস্থ্য বিভাগে ফিরে যান

করোনা নয়! করোনা আক্রান্তদের মৃত্যুর কারণ নিউমোনিয়া? চাঞ্চল্যকর তথ্য গবেষণায়

May 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: করোনার আতঙ্ক এখন অতীত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বব্যাপী হেলথ ইমার্জেন্সি শেষ হয়েছে। কিন্তু আজও করোনার স্মৃতি তাজা। এরই মধ্যে সামনে এল নয়া তথ্য।অধিকাংশ করোনা আক্রান্তর মৃত্যুর কারণ মারণ ভাইরাস নয়। নিউমোনিয়ার ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণেই তাঁরা মারা গিয়েছেন। ফুসফুসে নিউমোনিয়ার সংক্রমণের কারণেই বেশিরভাগ করোনা রোগীর মৃত্যু হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের দৌলতে এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অফ মেডিসিনের এই গবেষণা সম্প্রতি ক্লিনিক্যাল ইনভেস্টিগেশন জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষকরা জানিয়েছেন, ভেন্টিলেশনে থাকা বেশিরভাগ করোনা আক্রান্তই সেকেন্ডারি ব্যাকটেরিয়ার সংক্রমণের শিকার হয়েছিলেন এবং সেটিই তাঁদের মৃত্যুর অন্যতম কারণ। করোনা আক্রান্তদের ক্ষেত্রে ফুসফুসে সেকেন্ডারি ব্যাকটেরিয়ার অর্থাৎ নিউমোনিয়ার সংক্রমণ ছিল অত্যন্ত সাধারণ লক্ষণ। ভেন্টিলেশনে থাকা অধিকাংশ রোগীদের ক্ষেত্রেই তা লক্ষ্য করা গিয়েছিল।

নর্থওয়েস্টার্ন মেমোরিয়াল হাসপাতালের আইসিইউতে মারাত্মক নিউমোনিয়া ও শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে ভর্তি রোগীদের পরীক্ষা করা হয়। এঁদের মধ্যে ১৯০ জন ছিলেন কোভিডে আক্রান্ত। গবেষকরা জানিয়েছেন, তারা লক্ষ্য করেছেন, মারাত্মক নিউমোনিয়ায় আক্রান্তদের ক্ষেত্রে ভেন্টিলেটর অ্যাসোসিয়েটেড নিউমোনিয়ার সঠিক চিকিৎসা করা হয়নি। এছাড়াও করোনা আক্রান্তদের ক্ষেত্রে মৃত্যুর কারণ হিসেবে সাইটোকাইন স্টর্মকে দায়ী করা হয়েছে। কিন্তু, করোনা এমন পরিস্থিতির সৃষ্টি করতে পারে না বলেই মনে করেন চিকিৎসকরা। উল্লেখ্য, সাইটোকাইন স্টর্ম হল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার অস্বাভাবিক প্রতিক্রিয়া। এর প্রভাবে ফুসফুস, কিডনি ও মস্তিষ্ক আক্রান্ত হয়। দেহের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Death, #Covid Pneumonia, #Covid Death, #Pneumonia, #covid19

আরো দেখুন