রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় ডাহা ফেল বুথ সশক্তিকরণ অভিযান? ফের দ্বিতীয় দফা যাচাইয়ে BJP?

May 15, 2023 | 2 min read

বাংলায় ডাহা ফেল বুথ সশক্তিকরণ অভিযান

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বছর ঘুরলেই লোকসভা ভোট, এ রাজ্যে লোকসভাকেই পাখির চোখ করে এগোচ্ছে বিজেপি। কিন্তু বাংলার নেতাদের রিপোর্টে বারংবার অসঙ্গতি ধরা পড়ছে। একুশে ডবল সেঞ্চুরির দাবি ৭৭-এ এসে থমকে গিয়েছিল। এবারেও বুথ সশক্তিকরণ অভিযানের রিপোর্টে ধরা পড়েছে গড়মিল। সেই কারণে গোটা দেশের মধ্যে কেবলমাত্র বাংলাতেই ফের একবার ৪২টি আসনেই মূল্যায়ণ করবে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। দ্বিতীয়বারের পরিস্থিতি খতিয়ে দেখতে একজন করে মূল্যায়নকারী নিয়োগ করা হচ্ছে।

দ্বিতীয়স্তরের মূল্যায়নকারীদের প্রত্যেককে এক একটি লোকসভা কেন্দ্রের দায়িত্ব দেওয়া হয়েছে। জানা গিয়েছে, লোকসভা কেন্দ্রগুলিতে তারা চার দিন করে কাটাবেন, বুথ সশক্তিকরণ কর্মসূচির বাস্তবায়নের খামতিগুলো খুঁজবেন, রাজ্যের তৈরি রিপোর্টের ক্ষেত্রে অসঙ্গতিগুলো খতিয়ে দেখবেন। আগামী ২০ মে কলকাতার জাতীয় গ্রন্থাগারে অনুষ্ঠিত হতে চলা রাজ্য কার্যনির্বাহী সভায় জাতীয় ও বাংলার নেতাদের কাছে তা তুলে ধরা হবে। যারা সংগঠন তথা বুথের হাল-হকিকত খতিয়ে দেখছেন, তাদের বক্তব্য রাজ্যের নেতারা পরিস্থিতি ফুলিয়ে ফাঁপিয়ে দিল্লির সামনে তুলে ধরে। সংগঠনে অদক্ষ ব্যক্তি খুঁজে পেলে তৎক্ষণাৎ তাদের সরিয়ে দেওয়া হবে, বলেও জানা গিয়েছে।

বুথ ভিত্তিক এই কর্মসূচি জাতীয়ভাবে পরিচালিত হচ্ছে, কিন্তু দ্বিতীয়বার করে যাচাইয়ের প্রয়োজনীয়তা কেবল বাংলায় দেখা দিয়েছে। এই কর্মসূচিতে জেলার নেতাদের নিজ নিজ এলাকায় ১৫০ পরিবারের কাছে পৌঁছনোর নিদান দেওয়া হয়েছিল। একই সঙ্গে মোদী সরকারের প্রচার ও প্রতি পরিবার থেকে একজনের ফোন নম্বর সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছিল। যা রিপোর্ট আকারে দিল্লি পাঠানো হয়। কিন্তু পর্যালোচনার পর দেখা গিয়েছে, ফোন নম্বরগুলো কোনটা সঠিক নয়, কারও কারও সঙ্গে যোগাযোগই করা হয়নি। বাংলাজুড়ে ৭৭,০০০ বুথে এই অভিযান সফল হয়নি, এমনই মত দিল্লির নেতাদের। মোদীর প্রচারই হয়নি। এতেই বেজায় ক্ষেপেছেন সুনীল বনসল, মঙ্গল পাণ্ডেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #BJP Bengal, #politics, #bengal politics

আরো দেখুন