রাজ্য বিভাগে ফিরে যান

কুড়মি নেতাদের কাপড় খুলে দেওয়ার হুমকি দিয়ে বিপাকে দিলীপ ঘোষ

May 15, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিতর্কিত মন্তব্য করার জন্য বিভিন্ন সময় সংবাদের শিরোনামে এসেছেন বিজেপি’র প্রাক্তন রাজ্য সভাপতি, সাংসদ দিলীপ ঘোষ। এবার নিজের বক্তব্যের জন্য কুড়মিদের ক্ষোভের মুখে তিনি।

জনজাতি তালিকায় অন্তর্ভুক্তির দাবিতে বেশ কয়েকদিন ধরে কুড়মিদের আন্দোলন চলছে। ইতিমধ্যেই কুড়মিজদের আন্দোলনে বনধ থেকে অবরোধ দেখেছে রাজ্য। রবিবার ঝাড়গ্রামের শিলদায় দলীয় কর্মসূচিতে যাওয়ার সময় কুড়মিদের বিক্ষোভের মুখে পড়েন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ। তাঁর কাছে জানতে চাওয়া হয়, তিনি কুড়মিদের জন্য কী করেছেন? পাল্টা দিলীপও দাবি করেন, খেমাশুলিতে আন্দোলনের তিনি কুড়মি নেতাদের নানা ভাবে সাহায্য করেছিলেন। দিলীপের এই মন্তব্যেরও বিরোধিতা করে কুড়মি সমাজ। তার প্রেক্ষিতে সোমবার দিলীপ বলেন, ‘‘ওরা বেশি বাড়াবাড়ি করলে সব ক’টা নেতার কাপড় খুলে দেব। দিলীপ ঘোষের পিছনে যেন লাগতে না আসে।’’ এই বক্তব্যেই কুড়মিরা ক্ষুব্ধ হয়ে পড়ে।

আন্দোলন চলাকালীন জঙ্গলমহলে সব ধরনের রাজনৈতিক কর্মসূচির উপর নিষেধাজ্ঞা জারি করেছে কুড়মি সমাজ। এলাকায় রাজনৈতিক নেতাদের ঢোকা নিয়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই বারণ না মেনে রবিবার লালগড়ে সভা করতে গিয়ে কুড়মিদের তুমুল বিক্ষোভের মুখে পড়েন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ। রবিবার রাস্তার উপর বেশ কিছুক্ষণ ঘেরাও করে রাখাও হয় তাঁকে। প্রায় দশ মিনিট রাস্তার উপর ঘেরাও করে রাখা হয় তাঁকে।

দিলীপ ঘোষের করা মন্তব্যের প্রতিবাদের আঁচ পড়ল বাঁকুড়ার জঙ্গলমহলেও। সোমবার সকালে রানিবাঁধে ধিক্কার কর্মসূচি পালন করেন কুড়মিরা। পোড়ানো হয় দিলীপের কুশপুতুল। ২৪ ঘণ্টার মধ্যে ক্ষমা চেয়ে নিজের মন্তব্য প্রত্যাহার না করলে আগামী ১৭ মে, অর্থাৎ বুধবার ৫০ হাজার কুড়মিকে নিয়ে দিলীপের বাড়ি ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়েছেন নেতৃত্ব।

অন্যদিকে খেমলাশুলিতে চাল-ডাল পাঠিয়ে কুড়মিদের খাইয়েছি, বলে দিলীপ ঘোষ যে মন্তব্য করেছেন, তার জেরে প্রশ্ন উঠতে শুরু করেছে- বিজেপি’র মদতেই কি জঙ্গলমহল জুড়ে কুড়মি আন্দোলন?

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #dilip ghosh, #Kurmi Protest

আরো দেখুন