আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

অস্ট্রেলিয়ার সংসদ ভবনে মোদীকে নিয়ে নির্মিত বিবিসি’র তথ্যচিত্রটি প্রদর্শিত হবে

May 23, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তিন দিনের অস্ট্রেলিয়া সফরের মাঝেই তাঁকে নিয়ে বিবিসি’র তৈরি তথ্যচিত্র ‘India: The Modi Question’ অস্ট্রেলিয়ার সংসদ ভবনে প্রদর্শিত হবে।

২০০২ সালের গুজরাট দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকার উপর আলোকপাত করা হয়ছে এই তথ্যচিত্রে। চলতি বছরের জানুয়ারি মাসে মুক্তির পরপরই ভারতে এই তথ্যচিত্রটি প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। যা বিতর্ক তৈরি হয়।

‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’, অস্ট্রেলিয়া এবং ‘হিন্দুস ফর হিউম্যান রাইটস’-এর অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড শাখা, ‘দ্য মুসলিম কালেকটিভ’, ‘দ্য পেরিয়ার-আম্বেদকর থট সার্কেল-অস্ট্রেলিয়া’, ‘দ্য হিউম্যানিজম প্রজেক্ট এবং দ্য সেন্টার ফর সহ ডায়াস্পোরা’র মতো মানবাধিকার সংগঠনগুলি যৌথভাবে এই তথ্যচিত্রটি প্রদর্শনের ব্যবস্থা করছে।

‘গুজরাত দাঙ্গা এবং ২০১৪ সালে মোদী ক্ষমতায় আসার পর ভারতবর্ষ’ শীর্ষক আলোচনার পর তথ্যচিত্রটি প্রদর্শিত হবে। বক্তাদের মধ্যে রয়েছেন, জেল বন্দি গুজরাট পুলিশ অফিসার সঞ্জীব ভাটের মেয়ে আকাশী ভাট (যিনি বিভিন্ন সময় নরেন্দ্র মোদীর সমালোচনা করেছেন) এবং ভারতের অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রাক্তন প্রধান আকার প্যাটেল। অস্ট্রেলিয়ান সেনেটর ডেভিড শুব্রিজ এবং জর্ডন স্টিলে-জন (দু’জনই অস্ট্রেলিয়ান গ্রিনস পার্টির সদস্য) তথ্যচিত্রটি প্রদর্শনের সময় উপস্থিত থাকবেন, দর্শকদের উদ্দেশ্যে ভাষণ দেবেন।

উল্লেখ্য ত্রিদেশীয় সফরের শেষ পর্বে মঙ্গলবার অস্ট্রেলিয়ার সিডনিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয়দের একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Australia, #BBC Documentary, #BBC documentary on Modi, #India: The Modi Question

আরো দেখুন