দেশ বিভাগে ফিরে যান

কর্নাটকের ধাক্কায় তলানিতে আত্মবিশ্বাস? ‘মোদী ম্যাজিক’ ম্লান হতেই রাস্তায় BJP?

May 24, 2023 | 2 min read

লোকসভা ভোটের আগে জনসংযোগ যাত্রা করবেন মোদী, ছবি সৌজন্যে- AFP

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এক কর্ণাটকের ফলেই বদলে গিয়েছে দেশের রাজনৈতিক পরিস্থিতি। দাক্ষিণাত্যের ধাক্কায় বিজেপির আত্মবিশ্বাস একেবারে কোমায় চলে গিয়েছে। দলের অন্দরে আতঙ্কের আবহ। তবে কি মোদী ম্যাজিকের দাওয়াই আর চলছে না। সঙ্ঘ ও শীর্ষ বিজেপি নেতৃত্ব বেশ বুঝতে পারছেন, মোদী আর একা দলকে টানতে পারছেন না। মোদী ক্যারিশ্মায় আর ভোট বাক্স ফুলে ফেঁপে উঠছে না। মোদীর নামে আর ভোট নয়! আর এই সার বুঝ বুঝে কাঁপছেন গেরুয়া নেতারা।

অন্যদিকে, আরেক সমস্যার উদয় হয়েছে। মোদী যেখানে যেখানে সভা বা রোড শো করেছেন, তার সিংহভাগ কেন্দ্রে পরাজয়ের মুখোমুখি হয়েছে গেরুয়া শিবির। বিগত এক দশকের সেরা অস্ত্র এখন ভোঁতা, উল্টে বোঝা বলাই ভাল। বিজেপি শীর্ষ নেতৃত্ব আর তাঁকে ভরসা করছে না। এবার হাতিয়ার জনসংযোগ। সরাসরি মানুষের কাছে গিয়ে জনসমর্থন আদায়ে মরিয়া বিজেপি। জনসংযোগ যাত্রার কর্মসূচি নিয়েছে বিজেপি। মোদী সরকারের ৯ বছর পূর্তি উপলক্ষ্যে আগামী ৩০ মে থেকে ৩০ জুন পর্যন্ত, এক মাস ধরে চলবে সেই অভিযান। প্রধানমন্ত্রী ছাড়াও বিজেপির নেতারা, মুখ্যমন্ত্রীরা জনসভা করবেন। ধীরে ধীরে ভরকেন্দ্র পাল্টে দেওয়া হচ্ছে।

খবর মিলেছে, গোটা দেশের ২৫০ লোকসভা আসনকে টার্গেট করে জনসংযোগ যাত্রা হবে। তিনটি করে লোকসভা কেন্দ্রকে এক-একটি ক্লাস্টার হিসেবে বিবেচনা করা হচ্ছে। এভাবেই ২৫০টি লোকসভা আসনকে ভাগ করা হয়েছে। আগামী কয়েকমাসের মধ্যেই রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে নির্বাচন হওয়ার কথা। তাই তিন রাজ্যে জোর দিচ্ছে বিজেপি। রাজস্থান, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশে জয় না এলে, চব্বিশের আগে সঙ্কটে পড়বে বিজেপি। জনসংযোগ যাত্রায় শুরুতেই, ৩১ মে রাজস্থানের আজমির-পুষ্কর এলাকায় জনসভা করবেন মোদী। তদ-পরবর্তী এক মাসে ৫০টি জনসভা করা হবে। কর্নাটকের ফলাফলে স্পষ্ট হয়েছে, যুব, মহিলা, দলিত, গ্রামীণ-শহরাঞ্চলের সব স্তরের ভোটারই মুখ ফেরাচ্ছে বিজেপি থেকে। তাই মানুষের দরজায় দরজায় যাওয়ার পরিকল্পনা নিয়েছে বিজেপি। নয়া কর্মসূচির স্লোগান, সংযোগ থেকে সমর্থন। জন সমর্থন হ্রাসের কারণ খুঁজতে জনতার কাছেই যাবে গেরুয়া বাহিনী।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Karnataka, #campaign, #9 Years Of Modi Govt

আরো দেখুন