খেলা বিভাগে ফিরে যান

IPL-2023: গ্ৰুপ পর্যায় শেষ ম্যাচ রেকর্ডের বন্যায় গড়া হল কোন নজিরগুলো?

May 24, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্লে-অফে পৌঁছে গিয়েছে টেবিলের শীর্ষ চার দল। গ্ৰুপ পর্যায়ের শেষ ম্যাচ অবধি ছিল উত্তেজনা, নির্ভর করছিল প্লে-অফের অঙ্ক। ব্যাঙ্গালুরু-গুজরাত ম্যাচে কোহলির প্লে-অফের স্বপ্ন ভঙ্গ হল। কোহলি ও গিলের ব্যাট থেকে এল জোড়া সেঞ্চুরি। সেই সঙ্গে তৈরি হল এক গুচ্ছ নয়া নজির।

আইপিএলে সপ্তম শতরান করে ফেললেন বিরাট কোহলি। ক্রিস গেইলকে ছাপিয়ে তিনি সর্বাধিক সংখ্যক সেঞ্চুরির মালিক হলেন। কোহলির সাতটি সেঞ্চুরির মধ্যে চারটি সেঞ্চুরি এসেছে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে, যা এটিও আইপিএলে নজির।

আইপিএল ম্যাচে দুই দলেরই একজন করে ব্যাটসম্যান সেঞ্চুরি করেন, এমন দু-বার হল। বৃহস্পতিবার হায়দ্রাবাদ ব্যাঙ্গালুরু ম্যাচে, হেনরিক ক্লাসেন ও কোহলি প্রথম এটি করেছিলেন। গতকাল কোহলি ও শুভমান গিল ব্যাঙ্গালুরু ও গুজরাত ম্যাচে তা করে দেখালেন।

রবিবার কোহলি ও গিল ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করলেন। আগের ম্যাচে দুজনেই সানরাইজার্সের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। আইপিএলে ব্যাক-টু-ব্যাক প্রথম সেঞ্চুরি করেছিলেন শিখর ধাওয়ান ২০২০ সালে। জস বাটলার ২০২২ সালে একই নজির গড়েছিলেন।

আরসিবি-র বিরুদ্ধে টাইটানস, তাদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার নজির গড়ল। টাইটানরা এখন পর্যন্ত দুই মরশুম মিলিয়ে ১৭টি ম্যাচে রান তাড়া করেছে; তার মধ্যে ১৪টিতে জয় পেয়েছে।

টি-টোয়েন্টিতে কোহলি আটটি শতরান করে সেঞ্চুরির নিরিখে তৃতীয় স্থানে উঠে এলেন। টি-টোয়েন্টিতে ২২ টি সেঞ্চুরি করা ক্রিস গেল, সর্বোচ্চ শতরানের মালিক। দ্বিতীয় স্থানে রয়েছে বাবর আজম, তার সেঞ্চুরির সংখ্যা নয়।

আরসিবি-র বিরুদ্ধে অপরাজিত ১০৪ রানের ইনিংস খেলে গিল, গুজরাত টাইটান্সের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিক হলেন। টাইটানসের হয়ে সর্বোচ্চ পাঁচটি ব্যক্তিগত স্কোরের মধ্যে গিলের দখলে রয়েছে চারটি। চলতি মরশুমের শেষ চার ম্যাচে যার তিনটি এসেছে।

চলতি মরশুমে কোহলি এবং ফ্যাফ ডু প্লেসি ৯৩৯ রানের পার্টনারশিপ করেছেন। যা এক মরশুমের নিরিখে আইপিএলের সর্বোচ্চ। চলতি মরশুমে তারা আটবার যৌথভাবে জুটিতে হাফ সেঞ্চুরি পেরোলেন, এটিও রেকর্ড।

টি-টোয়েন্টি ক্রিকেটে চারটি সেঞ্চুরির মালিক হলেন শুভমন। গত বছরের নভেম্বর থেকে গতকাল অবধি ২২ ইনিংসে শতরান চারটি এসেছে। তিনি ও গ্লেন ফিলিপস যৌথভাবে চব্বিশ বছর বয়সে এতগুলি টি-টোয়েন্টি শতরানের মালিক হলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sports, #Virat Kohli, #IPL 2023, #Shubman Gill

আরো দেখুন