দেশ বিভাগে ফিরে যান

মোদী নয়, রাষ্ট্রপতিরই নয়া সংসদ ভবনের উদ্বোধন করা উচিত? কী বলছে ইতিহাস?

May 24, 2023 | 2 min read

মোদী নয়, রাষ্ট্রপতিরই নয়া সংসদ ভবনের উদ্বোধন করা উচিত ছিল?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদীর হাতে উদ্বোধন হতে চলেছে সেন্ট্রাল ভিস্তার। কিন্তু আমন্ত্রণ জানানো হয়নি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে, এই নিয়ে বেঁধেছে বিতর্ক। দেশের বিরোধী দলগুলোর মত, মোদী নন; রাষ্ট্রপতির হাতে নয়া সাংসদ ভবনের উদ্বোধন হওয়া উচিত। সংবিধানের 79 অনুচ্ছেদ অনুসারে, রাষ্ট্রপতি এবং কেন্দ্রীয় আইনসভার দুটি কক্ষ নিয়ে সংসদ গঠিত হয়। অথচ সেই সংসদ ভবনের উদ্বোধানে নেই রাষ্ট্রপতি। মোদী দেশের সাংবিধানিক প্রধান নন, তিনি একজন সাংসদ। সেখানেই তিনি কী করে নতুন সংসদ ভবনের উদ্বোধন করতে পারেন? প্রশ্ন তোলা হচ্ছে।

অন্যদিকে, সাংবিধানিক প্রধান হলেন রাষ্ট্রপতি। সাংবিধানিক প্রধান হিসেবে তিনি যেকোনও কক্ষে ভাষণ দিতে পারেন বা উভয়কক্ষ একসাথে একত্রিত করতে পারেন। (সংবিধানের ৮৬ অনুচ্ছেদ অনুসারে)। প্রতিটি সাধারণ নির্বাচনের পর প্রথম অধিবেশনের শুরুতে এবং প্রতি বছরের প্রথম অধিবেশনের সূচনায় রাষ্ট্রপতি একত্রিত উভয়কক্ষে ভাষণ দেন। রাষ্ট্রপতির অনুমোদন ছাড়া কোনও বিল আইনে পরিণত হতে পারে না। (সংবিধানের ৮৭ ও ১১১ অনুচ্ছেদ অনুসারে) বলাবাহুল্য, সংসদে রাষ্ট্রপতি ক্ষমতার ভরকেন্দ্র। রাষ্ট্রপতি; রাষ্ট্র ও প্রজাতন্ত্রের প্রধান, পদমর্যদায় তিনি প্রধানমন্ত্রীর চেয়েও উপরে। রাষ্ট্রপতি সংবিধান রক্ষার শপথ নেন। তিনি সমস্ত রকম পক্ষপাতের ঊর্ধ্বে। শাসক বা বিরোধী শিবির নন, তিনি গণতন্ত্র ও সংবিধান রক্ষার জন্য শপথ নেন। অথচ তিনিই আমন্ত্রিত নন।

এদেশের ইতিহাস কিন্তু এমন বলছে না! ১৯৭০-১৯৭৫ সালে সংসদের অ্যানেক্সি বিল্ডিং-এর উদ্বোধন হয়েছিল, সে সময় রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী দুজনেই ছিলেন। অ্যানেক্সি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছিল ৩ আগস্ট, ১৯৭০ সালে, করেছিলেন তদানিন্তন রাষ্ট্রপতি ভিভি গিরি। উদ্বোধন হয়েছিল ১৯৭৫ সালের ২৪ অক্টোবর। উদ্বোধন করেছিলেন সে সময়ের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। কিন্তু সেন্ট্রাল ভিস্তার ভিত্তিপ্রস্তর স্থাপনের পুজো হয়েছিল ২০২০ সালের ১০ ডিসেম্বর। সেটিও করেছিলেন মোদী। ফলে দু-ক্ষেত্রেই মোদী সামনে আসছেন। যা সংবিধানের পরিপন্থী।

TwitterFacebookWhatsAppEmailShare

#New parliament, #New Parliament Inauguration, #PM Modi, #DroupadiMurmu

আরো দেখুন