বিবিধ বিভাগে ফিরে যান

শুধুমাত্র বিদ্রোহী কবিই নন, জেনে নিন অজানা নজরুলকে

May 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কাজী নজরুল ইসলাম যিনি বিশেষত দেশজুড়ে বিদ্রোহী কবি হিসাবে পরিচিত। তাঁর লেখাগুলি সেইসময় বিপ্লবীদের প্রেরণা যুগিয়েছিল। ফ্যাসিবাদ এবং যে কোনও ধরণের নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন তিনি। তাঁর জীবদ্দশায় তিনি প্রায় চার হাজার গান লেখেন ও সুর করেন।

এক বাঙালী মুসলিম পরিবারে বড় হয়ে ওঠা নজরুল ছোটবেলায় যে মসজিদে তাঁর বাবা ইমাম ছিলেন, সেখানে তিনি আজান পাঠ করতেন। বড় হওয়ার সাথে সাথেই লেটোর দল নামে এক নাটকের দলে অভিনয় করতে করতে তাঁর গান, কবিতা, সাহিত্যের প্রতি আকর্ষণ বাড়তে থাকে।

কলকাতায় সাংবাদিক হিসেবে কাজ করার আগে তিনি ১৯১৭ সালে ইংরেজ সরকারের জওয়ান হিসেবে ৪৯তম বাংলা রেজিমেন্টে কাজ করেন। বিদ্রোহের কবিতা, গান লেখার পাশাপাশি তিনি তাঁর প্রকাশনা ধুমকেতুতে ইংরেজ সরকারের কড়া সমালোচনাও করতেন। তিনি সেই সময় ‘রাজবন্দীর জবানবন্দী’ লেখেন।

নজরুলের লেখা স্বাধীনতা, ধর্মনিরপেক্ষতা, মানবিকতা, ভালোবাসা, নবজাগরণের কথা বলে। তিনি বরাবর ধর্মান্ধতা, অন্ধবিশ্বাসের তীব্র বিরোধীতা করে এসেছেন। তাঁর লেখা বাংলাদেশের মুক্তি যোদ্ধাদেরও অনুপ্রেরণা জুগিয়েছে।

নজরুল একই সাথে লিখেছেন ছোট গল্প, গান, কবিতা, উপন্যাস। শুধু বাংলা গজলেই সীমাবদ্ধ থাকেননি তিনি। তাঁর গানে তিনি আরবি, পার্সি, সংস্কৃত শব্দও ব্যবহার করেছেন।

এক অদ্ভুত রোগের কারনে নজরুন মাত্র ৪৩ বছর বয়স থেকেই গলার স্বর এবং স্মৃতি হারাতে শুরু করেন। 

১৯৭২ সালে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে নজরুল তাঁর পরিবারকে নিয়ে বাংলাদেশ যান এবং সেখানেই থাকতে শুরু করেন। তার চার বছর পরে ১৯৭৬ সালের ২৯শে আগস্ট সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kazi Nazrul Islam, #Nazrul Islam, #Nazrul, #Kazi Nazrul

আরো দেখুন