আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

প্রধানমন্ত্রীর সফরের ‘সাফল্য’! ভারতীয় পড়ুয়াদের ভর্তি বন্ধ হচ্ছে অস্ট্রেলিয়ায়

May 27, 2023 | < 1 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অস্ট্রেলিয়া সফরের মধ্যেই ভারতীয় ছাত্রদের মধ্যে ভিসা জাল করার প্রবণতা দেখা যাচ্ছে বলে অভিযোগ তোলে অস্ট্রেলিয়ার বেশ কিছু বিশ্ববিদ্যালয়। এই অভিযোগে, এপ্রিল মাসে অস্ট্রেলিয়ার চার বিশ্ববিদ্যালয় ভারতের নির্দিষ্ট কিছু রাজ্য থেকে পড়ুয়া ভর্তিতে নিষেধাজ্ঞা চাপিয়েছিল। এবার আরও দুই বিশ্ববিদ্যালয় একই পথে হাঁটল।

নিষেধাজ্ঞা চাপানো হয়েছে পাঞ্জাব, গুজরাত, হরিয়ানা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীরের পড়ুয়াদের উপর। অভিযোগ, স্টুডেন্ট ভিসা নিয়ে এসে কিছুদিনের মধ্যেই পড়াশোনা ছেড়ে চাকরির চেষ্টা চালাচ্ছেন ভারতের একাংশের পড়ুয়া। সেই কারণেই ভারতের এই রাজ্যগুলি থেকে পড়ুয়া ভর্তিতে নিষেধাজ্ঞার এই সিদ্ধান্ত। প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফর চলার মধ্যেই সেখানের বিশ্ববিদ্যালয়গুলির এই ঘোষণায় স্বাভাবিকভাবেই রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে। বিরোধীরা প্রশ্ন তুলছে, প্রধানমন্ত্রী বিমান থেকে নেমে বাড়ি ফেরার আগেই এই খবর আসছে। তাহলে উনি অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কী কথা বলে এলেন?

প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফরের ‘সাফল্য’ ফলাও করে প্রচার করছে বিজেপি। কিন্তু তাঁর সফর শেষ হওয়ার আগেই ভিক্টোরিয়া প্রদেশের ফেডারেশন ইউনিভার্সিটি এবং নিউ সাউথ ওয়েলসের ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি ভারতের নির্দিষ্ট অঞ্চলের পড়ুয়াদের উপর নিষেধাজ্ঞা ঘোষণা করে। অস্ট্রেলিয়া সরকারের বক্তব্য, ভারত থেকে প্রতি চারটি ভিসার আবেদনের মধ্যে একটি জাল। ঘটনাচক্রে, যে অঞ্চলের পড়ুয়াদের উপর নিষেধাজ্ঞা চেপেছে তার মধ্যে পাঞ্জাব বাদে বাকি চারটি রাজ্যে ক্ষমতায় রয়েছে বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Students, #Australia Universities, #Visa

আরো দেখুন