দেশ বিভাগে ফিরে যান

মণিপুরের দায় শাহর কাঁধ থেকে ঝেড়ে ফেলতে গদি হারাবেন মুখ্যমন্ত্রী?

June 2, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজও অশান্ত মণিপুর। সরিয়ে দেওয়া হচ্ছে একের পর এক অফিসারকে, এবার কি মুখ্যমন্ত্রীর সময় আগাত? ক্রমশ ঘনিয়ে আসছে জল্পনা। মণিপুরের অশান্তি ঠেকাতে ডাহা ফেল ডবল ইঞ্জিন সরকার। মোদী সরকারও পদক্ষেপ করেনি। কিন্তু গোটা বিষয় থেকে দায় এড়াতে চাইছেন শাহ, তাই হয়ত সরে যেতে হবে ডবল ইঞ্জিন মণিপুরের মুখ্যমন্ত্রীকে। মণিপুরের জাতিদাঙ্গা ঠেকানোর ব্যর্থতার দায় থেকে শাহকে আড়াল করতেই কি বীরেন সিংয়ের গদি বলি দেওয়া হবে? প্রশ্ন উঠছে।

বিজেপির অন্দরে খবর, বীরেন সিংয়ের বিদায় কার্যত নিশ্চিত। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইম্ফলে যাওয়ার পরেই প্রশাসনিক বৈঠক ও রাজনৈতিক বৈঠক সেরেছেন। দল ও সরকারের সঙ্গে তিনি বারবার কথা বলেছেন। বীরেন সিং বিরোধী শিবির শাহর সঙ্গে দেখা করেছে। সম্প্রতিক অশান্তির অনেক আগে থেকেই বীরেন সিংয়ের অপসারণের দাবি উঠেছিল। শীর্ষ নেতৃত্বকে গণ ইস্তফার হুঁশিয়ারি দিয়েছিল একদল বিজেপি বিধায়ক। তারপর অল্পকিছু দিনের মধ্যেই মণিপুরে জাতি সংঘর্ষ শুরু হয়। মণিপুর সরকার এবং মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভ দাবানলের মতো ছড়িয়ে পড়ে।

উত্তর-পূর্ব ভারতের প্রতিটি রাজ্যের বিষয়ে সিদ্ধান্ত নেন অমিত শাহ। ফলে মণিপুরের ঘটনায় অমিত শাহের ব্যর্থতা নিয়ে প্রশ্ন উঠতে আরম্ভ হয়েছে। চব্বিশের আগে যা একদম চায় না বিজেপি, সেই কারণেই মুখ্যমন্ত্রী বদলের মতো পদক্ষেপ করা হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #Manipur, #Manipur burning, #Manipur violence, #N. Biren Singh

আরো দেখুন