কলকাতা বিভাগে ফিরে যান

কালীঘাট মন্দির সংস্কারের দায়িত্বে রিলায়েন্স, চলতি বছরেই কাজ শেষের আশ্বাস

June 3, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতার অন্যতম সেরা কালীক্ষেত্র হল কালীঘাট, দীর্ঘদিন ধরেই মন্দির সংস্কারের কাজ চলছে। এবার কালীঘাট মন্দিরের সংস্কারের দায়িত্ব নিল রিলায়েন্স। আনুষ্ঠানিকভাবে কালীঘাট মন্দির কমিটি গতকাল রিলায়েন্সের হাতে দায়িত্ব তুলে দিয়েছে। জানা গিয়েছে, কয়েকদিনের মধ্যেই কাজ আরম্ভ করবে রিলায়েন্স। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই সংস্কারকার্য সমাপ্ত করার আশ্বাস দিয়েছে ওই সংস্থা।

মা কালীর গর্ভগৃহ, ভোগঘর, নাটমন্দির, শিবমন্দির, কুণ্ডপুকুরসহ গোটা মন্দিরের সংস্কার করা হবে। গর্ভগৃহ, ভোগঘর, নাটমন্দির, শিবমন্দির গ্রেড এ হেরিটেজের আওতায় রয়েছে, ফলে ইতিহাস, ঐতিহ্য অপরিবর্তিত রেখেই সংস্কার করা হবে। গ্রেড এ-এর সংস্কারের জন্য কলকাতা পুরসভার হেরিটেজ কমিটি ও রাজ্য হেরিটেজ কমিশনের অনুমোদন। খবর মিলেছে, আপাতত মন্দিরের বাকি অংশের সংস্কারের কাজ হবে। কালীপুজোর পর মূল মন্দির ও গর্ভগৃহের সংস্কার হবে। মন্দিরের পূর্ব প্রবেশদ্বার থেকে আদিগঙ্গা পর্যন্ত প্রায় ১৫০ মিটার দীর্ঘ যে অ্যাপ্রোচ রোড রয়েছে, তারও সৌন্দর্যায়ন হবে। প্রায় ৩০ কোটি টাকা খরচ ধরা হয়েছে।

প্রসঙ্গত, মন্দির সংস্কারের দায়িত্ব ছিল পুরসভা। কিন্তু সংস্কারের কাজে এত বিলম্ব হওয়ায়, সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ বাড়তে থাকে। পাশাপাশি রিলায়েন্স গোষ্ঠী মন্দিরের উন্নয়নের বিষয়ে আগ্রহ দেখায়। তারপরেই মন্দির সংস্কারের দায়িত্ব দেওয়া হল রিলায়েন্সকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalighat Temple, #Reliance, #renovation

আরো দেখুন