দেশ বিভাগে ফিরে যান

GDP বৃদ্ধির হার নিয়ে কেন্দ্রীয় সরকারের দাবি নাকচ করলেন সুব্রহ্মণ্যম স্বামী

June 6, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ ছুঁতে পারবে কি না, তা নিয়ে কৌতূহল তৈরি হয়েছিল। গত সপ্তাহে (৩১ মে) প্রকাশিত সরকারি রিপোর্টে দেখা গেল জিডিপি বৃদ্ধির হার ৭.২ শতাংশ।

জাতীয় পরিসংখ্যান দপ্তরের (এনএসও) পূর্বাভাস ছিল ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ হতে পারে। কিন্তু কার্যক্ষেত্রে সেই প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জিডিপি বৃদ্ধির হারে সন্তোষ প্রকাশ করে বলেন, ‘‘জিডিপি বৃদ্ধির এই হার ভারতীয় অর্থনীতির স্থিতিশীলতার প্রমাণ দিয়েছে।’’ শুধু প্রধানমন্ত্রী নন, কেন্দ্র এই পরিসংখ্যান প্রকাশ করতেই সেটাকে হাতিয়ার করে বিজেপি আবার বিরোধীদের আক্রমণ শানাতেও নেমে পড়েছে।

কিন্তু এবার এই জিডিপি বৃদ্ধির হার নিয়ে কেন্দ্রীয় সরকারের দাবি নাকচ করলেন বিজেপিরই প্রাক্তন সাংসদ, তথা বিশিষ্ট অর্থনীতিবিদ সুব্রহ্মণ্যম স্বামী। তাঁর দাবি, কেন্দ্র গত আর্থিক বছরে ৭.২ শতাংশ হারে দেশের অর্থনৈতিক বৃদ্ধির যে দাবিটা করছে, সেটা আসলে ভ্রান্ত। করোনা পর্বের লোকসানের হিসাব বাদ দিলে সেটা ৪ শতাংশেরও নিচে নেমে আসবে।

সুব্রহ্মণ্যম স্বামীর বক্তব্য, করোনা পর্বে ভারতের অর্থনীতি (Economy) অনেকটা পিছিয়ে পড়েছিল। সেই নিরিখে এখন সেটা স্বাভাবিক হওয়ার দিকে এগোচ্ছে। তাই বৃদ্ধির হার অনেক বেশি বলে মনে হচ্ছে। কিন্তু করোনা পূর্ববর্তী সময়ের নিরিখে হিসাব করলে সেটা ৪ শতাংশেরও কম।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #GDP, #Subramanian Swamy, #modi govt, #GDP growth

আরো দেখুন