খেলা বিভাগে ফিরে যান

WTC-এর ফাইনালে কী কী রেকর্ড গড়তে পারেন বিরাট কোহলি?

June 6, 2023 | 2 min read

কী কী রেকর্ড গড়তে পারেন বিরাট কোহলি?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরাটের সামনে এক গুচ্ছ রেকর্ডের হাতছানি। সেগুলি হল:

১) আইসিসি টুর্নামেন্টের নকআউট পর্বে সর্বোচ্চ রান রয়েছে অজি তারকা রিকি পন্টিংয়ের, তাঁর সংগ্রহ ৭৩১ রান। দ্বিতীয় স্থানে আছেন সচিন, মাস্টার ব্লাস্টারের সংগ্রহ ৬৫৭। ৬২০ রান করে এখন তৃতীয় স্থানে আছেন কোহলি।

২) কোন একজন বোলারের বিরুদ্ধে সর্বাধিক রান করার নজির গড়তে পারেন বিরাট। এখন রেকর্ডটি রয়েছে চেতেশ্বর পূজারার দখলে। তিনি অজি স্পিনার ন্যাথান লায়নের বিরুদ্ধে ৫৭০ করেছেন। ওই তালিকায় কুমার সঙ্গাকারা এবং স্টিভ স্মিথের পর চতুর্থ স্থানে আছেন কোহলি, তিনি লায়নের বিরুদ্ধে ৫১১ রান করেছেন।

৩) ইংল্যান্ডের মাটিতে সবচেয়ে বেশি আন্তর্জাতিক রানের মালিক হতে পারেন কোহলি। তালিকায় প্রথম আছেন দ্রাবিড়, দ্বিতীয়তে সচিন এবং ২৫৭৪ রান করে তিন নম্বরে বিরাট। মাত্র ৭২ রান করলেই তিনি গুরু দ্রাবিড়ের জায়গা দখল করবেন।

৪) মাত্র ২১ রান করলেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ২,০০০ রানের মাইলফলক ছুঁয়ে ফেলবেন কিং কোহলি। ৫৫ রান করলে সব স্তরের আন্তর্জাতিক ম্যাচ মিলিয়ে অজিদের বিরুদ্ধে পাঁচ হাজার রানের মালিক হবেন বিরাট।

৫) আইসিসি টুর্নামেন্টের নকআউট পর্বে খেলা ম্যাচ সংখ্যার নিরিখে সচিন, ধোনিকে টিপকে তিন নম্বরে উঠে আসবেন বিরাট। সামন থাকবেন পন্টিং ও কোহলি।

৬) ন’টি চার মারলেই টেস্টে ৯৫০ বাউন্ডারি মারার রেকর্ড গড়বেন বিরাট।

৭) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয়দের মধ্যে টেস্টে সর্বাধিক সেঞ্চুরি রয়েছে সচিনের, এগারোটি। দ্বিতীয় স্থানে যৌথভাবে আছেন বিরাট ও গাভাস্কার। দুজনেরই আটটি করে শতরান রয়েছে। বিরাট সেঞ্চুরি করলেই এককভাবে দ্বিতীয় স্থানে উঠে আসবেন।

৮) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরাট সেঞ্চুরি করলে, দ্রুততম ৭৬ টি আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক হবেন তিনি।

৯) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরাট সেঞ্চুরি করলে, সৌরভের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে তিনিই হবেন আইসিসি নকআউট পর্বের কোনও ম্যাচে সেঞ্চুরির মালিক।

TwitterFacebookWhatsAppEmailShare

#wtc, #WTC Final 2023, #World records, #Virat Kohli

আরো দেখুন