দেশ বিভাগে ফিরে যান

বিশ্বের সবচেয়ে দূষিত ২০টি শহরের মধ্যে ১৫টিই ভারতে- IQAir রিপোর্ট

June 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সুইজারল্যান্ডের এয়ার কোয়ালিটি টেকনোলজি কোম্পানি IQAir- রিপোর্ট অনুযায়ী ভারতের ১৫টি শহর বিশ্বের শীর্ষ ২০টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে রয়েছে।

রাজস্থানের ভিওয়াদি তৃতীয় স্থানে ছিল, আর দিল্লি চতুর্থ স্থানে ছিল। তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর শহর, দ্বিতীয় স্থানে রয়েছে চীনের হোতান।

কেন্দ্রীয় সরকার প্রায়শই আন্তর্জাতিক সংস্থাগুলির রেটিং নিয়ে প্রশ্ন তুলেছে, যা প্রাথমিকভাবে স্যাটেলাইট ডেটা এবং গ্রাউন্ড লেভেলে পর্যাপ্ত প্রমাণীকরণ ছাড়াই সম্পূরক তথ্য থেকে প্রাপ্ত। বায়ুর মানের প্রতিবেদনে সাধারণত ধান কাটার পরে খড় পোড়ানোর ধোঁয়া উল্লেখ করা হয়, এটি একটি বিতর্কিত বিষয় কারণ প্রশাসন কৃষকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নারাজ।জানা গেছে, দিল্লির ৪৫% দূষণের জন্য ধোঁয়া দায়ী।

বিশ্বের তৃতীয় দূষিত শহরের তালিকায় রাজস্থানের ভিওয়াড়ি। তালিকায় বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলি দেখায় যেখানে দিল্লির চারপাশে কেন্দ্রীভূত ভারতীয় শহরগুলির আধিপত্য রয়েছে৷

দিল্লির বায়ু দূষণ চতুর্থ স্থানে থাকলেও তালিকার তিন নম্বরে রয়েছে রাজস্থানের ভিওয়াড়ি, দশ নম্বরে বিহারের পাটনা, এবং এগারো নম্বরে উত্তরপ্রদেশের গাজিয়াবাদ।

ধারুহেরা, চাপরা, মুজাফফরনগর, ফয়সালাবাদ, গ্রেটার নয়ডা, বাহাদুরগড়, ফরিদাবাদ এবং মুজাফফরপুরও তালিকায় যুক্ত হয়েছে।
ভারতীয় শহরগুলি WHO থ্রেশহোল্ড স্তরে ব্যর্থ হয়েছে

IQAir রিপোর্ট অনুসারে, এই শহরগুলির বেশিরভাগই বায়ু দূষণের মাত্রার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রতি ঘনমিটারে পাঁচ মাইক্রোগ্রামের থ্রেশহোল্ডের সাথে সঙ্গতিপূর্ণ নয়। গড় ঘনত্ব প্রতি ঘনমিটারে ৫৮.১ মাইক্রোগ্রাম, WHO এর বায়ু মানের সুপারিশের ১০ গুণ। উত্তর ভারতের পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে খারাপ, বার্ষিক গড় PM২.৫ মাত্রা প্রতি ঘনমিটারে ৯৬.৪ মাইক্রোগ্রাম।

জানা যাচ্ছে, এই গবেষণায় সরকারী ও বেসরকারী স্টেশন থেকে তথ্য, সেইসাথে প্রতিষ্ঠান দ্বারা সংগৃহীত তথ্য ব্যবহার করা হয়েছে। IQAir-এর রিপোর্ট অনুসারে, ১৩১টি দেশ, অঞ্চল এবং অঞ্চলের ৭,৩২৩টি শহর থেকে PM2.৫ বায়ুর মানের পরিসংখ্যান থেকে এই সমীক্ষাটি করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Polluted Cities, #IQAir

আরো দেখুন