বিবিধ বিভাগে ফিরে যান

রাজবংশী সমাজে এখনও পূজিত হন লৌকিক দেবী চাঁদনি বুড়ি

June 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাঁদনি বুড়ি হল রাজবংশী সমাজের লৌকিক দেবী। এই দেবীকে ঘিরে প্রচলিত রয়েছে একাধিক মিথ। চাঁদনি বুড়ির নাম অনুসারে চাঁদনি কুড়া নামক জায়গার নামকরণ হয়। স্থানীয় ভাষায় যাকে চান্নি কুড়া বলা হয়। কুড়া শব্দের অর্থ অগভীর গহ্বর। এখনও ওই স্থানে একা যেতে লোকে ভয় পায়।

কথিত আছে, চাঁদনি বুড়ি তার দুই নাতনিকে নিয়ে এই এলাকায় পথ ভূলে যান। স্থানীয় এক বাসিন্দা বৃদ্ধাকে পথ দেখিয়ে দেন। কিন্তু ওই ব্যক্তি নাতনি সহ ওই বৃদ্ধাকে দেখতে পাননি। এরপর ওই ব্যক্তিকে স্বপ্নে দেখা দেন ওই বৃদ্ধা। তারপর থেকেই চাঁদনি কুড়ায় চালু হয় চাঁদনি বুড়ির পূজা।

চাঁদনি কুড়ায় এখনও রয়েছে সেই অগভীর জলাশয়। আর সেখানের এক ছোট্ট জঙ্গলের বটগাছের নিচে রয়েছে চাঁদনি বুড়ির মন্দির। মন্দিরে রয়েছে কচ্ছপের পিঠে চড়ে চাঁদনি বুড়ির মূর্তি। তাঁর দুদিকে আছে দুই নাতনি।

স্থানীয় বাসিন্দাদের মতে, ওই কুড়া বা অগভীর গহ্বর জলে ভর্তি ছিল। জলের তলা থেকে সোনার চালুন বা সোনার চাইলন উঠে আসত। কোন শুভ কাজ অনুষ্ঠিত হওয়ার আগে সেখানে গিয়ে মনস্কামনা জানিয়ে আসতে হত। তারপর সোনার চাইলন উঠে আসলে বিয়ের মত মাঙ্গলিক অনুষ্ঠান আয়োজন করা হতো। বাসিন্দাদের বিশ্বাস, এই সবকিছুই চাঁদনি বুড়ির মাহাত্ম্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajbanshi Society, #cooch behar, #Chandni Buri

আরো দেখুন