দেশ বিভাগে ফিরে যান

কুস্তিগিরদের দাবি নিয়ে নড়চড়ে বসতে বাধ্য হল কেন্দ্র, ১৫ জুনের মধ্যে তদন্ত শেষের আশ্বাস

June 7, 2023 | 2 min read

Wrestlers Protests Jantar Mantar: Wrestlers protests: What's happening  behind the scenes? - The Economic Times

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৫ জুনের মধ্যে বৃজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে চলা তদন্ত শেষ হবে। আজ অর্থাৎ বুধবার বজরং পুনিয়া, সাক্ষী মালিকদের সঙ্গে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের বৈঠকের পর কেন্দ্র এই আশ্বাস দিয়েছে।

এর পাশাপাশি কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী আশ্বাস দিয়েছেন, কুস্তি ফেডারেশনে নিরপেক্ষ নির্বাচন করা হবে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর দেওয়া প্রস্তাব অনুযায়ী, সেই নির্বাচনে বৃজভূষণ কিংবা তাঁর পরিবারের কোনও সদস্য অংশ নিতে পারবে না।

প্রসঙ্গত, কুস্তি ফেডারেশনের সভাপতি তথা উত্তরপ্রদেশ থেকে নির্বাচিত বিজেপি সাংসদ বৃজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে চলতি বছরের জানুয়ারি থেকে আন্দোলন করছেন সাক্ষী মালিক, ভিনেশ ফোগট, বলবন পুনিয়া সহ আন্তর্জাতিক স্তরে মেডেলজয়ী কুস্তিগিররা।

প্রায় ৬ মাস কেটে গেছে। অনেক চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কুস্তিগিররা। কুস্তিগিরদের আন্দোলনে গোটা দেশ আন্দোলিত হয়ে ওঠে। কিন্তু এই আন্দোলন নিয়ে মোদী সরকারের দায়সারা ভাব নিয়ে প্রশ্ন ওঠে নানা মহলে। অনেকেই দাবি করেন, বৃজভূষণ বিজেপি সাংসদ, তাই তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে গড়িমসি করছে মোদী সরকার। এমনকী বিজেপি সাংসদের বিরুদ্ধে প্রথমে এফআইআর নিতেও চায়নি দিল্লি পুলিশ। যদিও পরে সুপ্রিম কোর্টের নির্দেশে দু’টি এফআইআর দায়ের করে তদন্ত শুরু করে পুলিশ।

কুস্তিগিরদের আন্দোলন নিয়ে চাপ বাড়ায় সম্ভবত এবার নড়েচড়ে বসতে বাধ্য হচ্ছে কেন্দ্রীয় সরকার। এদিন কেন্দ্রের আশ্বাসের পর বজরংরা জানিয়েছেন, ১৫ জুন পর্যন্ত তাঁদের আন্দোলন স্থগিত থাকবে। তার পরে পরবর্তী সিদ্ধান্ত নেবেন তাঁরা।

অনুরাগ ঠাকুরের সঙ্গে বৈঠক সেরে বেরিয়ে সাংবাদিকদের সাক্ষী মালিক বলেছেন, ‘‘কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছে, ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ হবে। আমরা দাবি করেছিলাম, আমাদের বিরুদ্ধে দিল্লি পুলিশ যে এফআইআর করেছিল সেগুলো তুলে নিতে হবে। ওরা তাতে রাজি হয়েছে। যদি ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ না হয় তা হলে আমরা আবার আন্দোলন শুরু করব।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Anurag Thakur, #brij bhushan sharan singh, #Wrestlers, #Wrestlers protest

আরো দেখুন