রাজ্য বিভাগে ফিরে যান

উল্টোরথ ও মহরম, জোড়া উৎসব সামাল দিতে কী প্রস্তুতি প্রশাসনের?

July 7, 2024 | < 1 min read

উল্টোরথ এবং মহরম, দুই উৎসব নির্বিঘ্নে আয়োজন করতে, সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি নিতে নির্দেশ হয়েছে।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার ভবানীভবনে উচ্চপর্যায়ের বৈঠক হল। উল্টোরথ এবং মহরম, দুই উৎসব নির্বিঘ্নে আয়োজন করতে, কোথাও কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি নিতে নির্দেশ হয়েছে। গত কয়েক বছরে রথের দিন একাধিক দুর্ঘটনা ঘটেছে। কোথাও রথযাত্রার পথে বৈদ্যুতিন তার পড়েছে, কোথাও গাছের ডাল। গত পাঁচ বছরে রথের দিন কী ধরনের ঘটনা ঘটেছে তা মূল্যায়ন করে ব‌্যবস্থা গ্রহণের কথা বলা হয়।

জেলার যে যে জায়গা দিয়ে রথ যাবে সেখানে যাতে বৈদ্যুতিন তার পড়ে না থাকে, সে বিষয়ে খতিয়ে দেখতে বলা হয়েছে। গাছের ডালপালা ছাঁটতে বলা হয়েছে স্থানীয় পঞ্চায়েত বা পৌরসভাগুলিকে। কলকাতায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৭৪টি রথ বের হয়, এর মধ্যে সাতটি বড় রথ। রথের ভিড় সামলাতে থানাগুলিকে সতর্ক করেছে লালবাজার। যে রুট দিয়ে রথ যাবে সেখানে বাড়তি বাহিনী প্রস্তুত রাখা হচ্ছে। লালবাজার সূত্রে খবর, প্রায় দেড় হাজার পুলিশ মোতায়েন থাকছে। যে সব রাস্তায় দিয়ে রথ টানা হবে সেখানে ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিকরা থাকবেন। রুট দেখে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করতে বলা হয়েছে।

এডিজি আইন শৃঙ্খলা, এডিজি আইবি, এডিজি সিআইডি থেকে শুরু করে এডিজি ট্রাফিক এবং ডিরেক্টর অফ সিকিউরিটিরা বৈঠকে ছিলেন। বিভিন্ন জেলার পুলিশ সুপার এবং কমিশনারেটের সিপিরা ভার্চুয়ালি বৈঠকে যোগ দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Police, #West Bengal Police, #Muharram, #rath yatra 2024, #Administrative Meetings

আরো দেখুন