বাড়ি বাড়ি জলের লাইনের সংযোগ পরিষেবা সংক্রান্ত যাবতীয় সমস্যা দূর করতে নতুন অ্যাপ আনছে রাজ্য
নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাড়ি বাড়ি জলের লাইনের সংযোগ সহ যাবতীয় প্রয়োজনে সরাসরি জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সঙ্গে যোগাযোগের জন্য বিশেষ অ্যাপ আনছে রাজ্য সরকার। গত ৪ জানুয়ারি জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের এক বৈঠকে এই অ্যাপ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিভিন্ন জেলাকে এই ব্যাপারে অবগত করা হয়েছে। সূত্রের খবর, অ্যাপের কাজ অনেকটাই হয়ে গিয়েছে। ব্লকে ব্লকে চালুর আগে ‘ট্রায়াল রান’ করে কার্যকারিতা দেখে নেওয়া হবে।
পরীক্ষামূলকভাবে আপাতত নদীয়ার করিমপুর ১ নম্বর ব্লকে অ্যাপটি চালু করা হবে বলে জানা গিয়েছে। কারণ, এই ব্লকে প্রতিটি বাড়িতে জলের সংযোগ দেওয়ার কাজ শেষ। পেয়েছে ‘সজল ব্লক’-এর তকমাও। তারপরও যদি কোনও বাসিন্দার কিছু প্রয়োজন হয় জানার, তিনি এই অ্যাপে বিষয়বস্তু লিখে পাঠিয়ে দিতে পারবেন। আধিকারিকরা সেটি যাচাই করে পরবর্তী পদক্ষেপ নেবেন।
দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, করিমপুর ১ নম্বর ব্লকের আটটি গ্রাম পঞ্চায়েতের ৬৭টি গ্রামের মোট ৪৬ হাজার ৭৫৩টি বাড়িতে জলের সংযোগ দেওয়া হয়েছে। এই ব্লকে অ্যাপটি মানুষের সমস্যা নিরসনে কার্যকরী হলে ধাপে ধাপে গোটা রাজ্যেই তা চালু করা হবে বলে জানা গিয়েছে। আধিকারিকরা জানিয়েছেন, যে কেউ বিনামূল্যে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এর মাধ্যমে কর্তৃপক্ষকে কিছু জানাতে গেলে সংশ্লিষ্ট নাগরিকের আধার ও ফোন নম্বর যাচাই করা হবে। তারপরই তাঁর দেওয়া বার্তা বা অভিযোগ নথিভুক্ত হবে। ৪৮ ঘণ্টার মধ্যে যাবতীয় সমস্যার সমাধান করবেন সংশ্লিষ্ট আধিকারিকরা।