কলকাতা বিভাগে ফিরে যান

নয় বছরে কলকাতায় গাড়ি বেড়েছে ২৫ লক্ষ! আর কোন তথ্য আন্তর্জাতিক সংস্থার সমীক্ষায়?

January 15, 2025 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতায় যানবাহনের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ২০১৫ সালে শহরে যানবাহনের সংখ্যা ছিল ৩১ লক্ষ ২০ হাজার। ৯ বছরের মধ্যে তা বেড়ে ৫৫ লক্ষ ৭০ হাজারে পৌঁছে গিয়েছে। পাল্লা দিয়ে রাস্তা কিন্তু বাড়েনি। উল্টে রাস্তা আরও ছোট হয়ে গিয়েছে। মূল শহরের মধ্যে রোড-স্পেস অবশিষ্ট মাত্র ৭ শতাংশ! কলকাতার এই দুই পরিসংখ্যান জানিয়েছে টমটম ট্রাফিক সূচক। আন্তর্জাতিক সমীক্ষা সংস্থার দাবি, কলকাতাই দেশের মধ্যে সবচেয়ে বেশি যানজটে নাকাল হয়। শহরে প্রতি ১০ কিলোমিটার পথ অতিক্রম করতে সময় লাগে ৩৪ মিনিট ৩৩ সেকেন্ড। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা। শীর্ষে কলম্বিয়ার বারাঙ্কিলা শহর। তবে এ তথ্যের সঙ্গে সহমত নয় লালবাজার।

কোন শহরের ট্রাফিক জ্যাম কেমন, তার হিসাব কষে টমটম ট্রাফিক সূচক। মূলত এই সংস্থা রোড ম্যাপের উপর ভিত্তি করে রিয়েল টাইম ট্রাফিক মুভমেন্ট নিয়ে কাজ করে। ২০২৪ সালে অফিস টাইমে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে আম জনতা কতক্ষণ যানজটে নাকাল হচ্ছেন, তা নিয়ে সমীক্ষা চালিয়ে সদ্য রিপোর্ট প্রকাশ করা হয়। বিশ্বের মধ্যে প্রথম পাঁচে রয়েছে ভারতের তিন মেট্রোপলিটন সিটি। দ্বিতীয় স্থানে কলকাতা, তৃতীয় স্থানে বেঙ্গালুরু ও চতুর্থ স্থানে পুনে। প্রতি ১০ কিমি রাস্তা যেতে বেঙ্গালুরুতে সময় লাগে ৩৪ মিনিট ১০ সেকেন্ড ও পুনেতে ৩৩ মিনিট ২২ সেকেন্ড।

লালবাজারের মত, খাস কলকাতার আয়তন প্রায় ৩১২ বর্গ কিলোমিটার। গোটা এলাকার মধ্যে মাত্র ২২ বর্গ কিলোমিটার এলাকায় রাস্তা রয়েছে, যেখানে যানবাহন চলাচল করতে পারে। ২০১৫ সাল থেকে রাস্তা না-বাড়লেও গাড়ির সংখ্যা বেড়েছে প্রায় সাড়ে ২৪ লক্ষ। ২০২২ সালে করোনা পর্বের পর শহরে যানবাহনের সংখ্যা হু-হু করে বৃদ্ধি পেয়েছে। রোড-স্পেস আরও কমে গিয়েছে। যানজট ও স্টপেজ টাইম বাড়ছে এই কারণেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Traffic jam, #International Organization

আরো দেখুন