এক্সপ্রেস ট্রেনের শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় এবার অত্যাধুনিক ‘এয়ার কার্টেন’

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দূরপাল্লার মেল, এক্সপ্রেস ট্রেনের শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় এবার অত্যাধুনিক ‘এয়ার কার্টেন’ বসানোর পথে হাঁটতে চলেছে রেলমন্ত্রক। এই স্বচ্ছ পর্দার কারণে বারবার দরজা খোলা-বন্ধ হলেও তাপমাত্রার তারতম্য হবে না, পাশাপাশি বিদ্যুৎ খরচও কমবে। এই অত্যাধুনিক ব্যবস্থার মাধ্যমে এসি কামরার শীতলতা বজায় রাখা হবে, এর ফলে কুলিংয়ের অপচয় এড়ানো যায়।
প্রাথমিকভাবে অত্যাধুনিক এই প্রযুক্তির ব্যবহার শুরু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসে। যার বাস্তবায়নের ভার দেওয়া হয়েছে নর্দার্ন রেলের উপর। ইতিমধ্যেই দিল্লি (হজরত নিজামুদ্দিন)- খাজুরাহো বন্দে ভারতে পরীক্ষামূলকভাবে এই প্রযুক্তির ব্যবহার করেছে নর্দার্ন রেল। আর তাতে সাফল্যও এসেছে। এরপর জম্মু-শ্রীনগর বন্দে ভারত ‘স্লিপার’ ট্রেনে এই ‘এয়ার কার্টেন’ ব্যবহার করা হবে। ইতিমধ্যেই এই ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত নিয়েছে রেল বোর্ড। শুরু থেকেই এই প্রযুক্তির ব্যবহার করে প্রথম ‘স্লিপার’ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানো হবে।
ট্রেনের যে কোনও এসি কোচেই প্রবেশ-প্রস্থানের দরজা কখনওই একটানা বন্ধ রাখা সম্ভব হয় না। এর ফলে নষ্ট হয় ‘এনার্জি’ও। কারণ ‘কুলিং’ নষ্ট হতে থাকে। রেল সূত্রে জানানো হয়েছে, ‘এয়ার কার্টেন’ প্রধানত ওই শীতাতপ নিয়ন্ত্রিত বাতাসকে বেরিয়ে যাওয়া থেকে আটকে দেবে। দরজা যতবারই খোলা বা বন্ধ হোক না কেন, কোচের ভিতরের তাপমাত্রায় কার্যত কোনও হেরফের হবে না।