দেশ বিভাগে ফিরে যান

এবার থেকে প্রিমিয়াম ট্রেনগুলির মতো প্রি-বুকিংয়ের মাধ্যমে সব মেল ও এক্সপ্রেস ট্রেনেও কেনা যাবে খাবার

June 2, 2025 | < 1 min read

প্রতিনিধিত্বমূলক ছবি (ছবি সৌজন্যে: travelkhana.com)

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ১৮:০০: ট্রেনে বসে যাত্রীদের ভালো খাবার পরিবেশনার ভাবনায় নয়া পদক্ষেপ ভারতীয় রেলের৷ প্রিমিয়াম ট্রেনগুলির মতো প্রি-বুকিংয়ের মাধ্যমে এবার থেকে বাকি মেল ও এক্সপ্রেস ট্রেনেও পাওয়া যাবে খাবার৷ যাত্রীদের সুবিধার্থে খুব শীঘ্রই ই-প্যান্ট্রি পরিষেবা শুরু করতে চলেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (IRCTC)।

‘ই-প্যান্ট্রি সার্ভিস’ নামের এই পরিষেবা ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে বিবেক এক্সপ্রেসে চালু করেছে আইআরসিটিসি। সাফল্য আসায় এবার দেশের ৬০টি ট্রেনে এই পরিষেবা চালু করতে চলেছে কর্পোরেট সংস্থা।

সংস্থার মুখপাত্র ভি কে ভাটি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এই পরিষেবা চালুর উদ্দেশ্য যাত্রীদের বিশেষ সুবিধা দেওয়া। বিশেষ করে ট্রেনের কামরায় খাবারের বেশি দাম নেওয়ার অভিযোগ ওঠে। যাত্রীদের সঙ্গে কর্মীদের বিতণ্ডা হয়।

এই সমস্যা এড়ানো সম্ভব হবে। যাত্রীরা ট্রেনে টিকিট বুকিংয়ের সময় ‘ই-প্যান্ট্রি সার্ভিস’ পরিষেবা নিতে চাইলে নির্ধারিত জায়গায় টিকিটের সঙ্গে মূল্য ধরে দেবেন। এরপর তার মোবাইলে ‘মিল ডেলিভারি কোড’ চলে আসবে। সেই ‘এমডিসি’ ট্রেনের প্যান্ট্রি কর্মীদের দেখালেই মিলবে খাবার। এজন্য কোনও পরিষেবা চার্জ দিতে হবে না। ফলে বাড়তি টাকা দেওয়ার প্রয়োজন হবে না।

রেলের অফিসিয়াল ওয়েবসাইটে টিকিট বুকিংয়ের সময় খাবারের জন্য বুকিংয়ের অপশন পাবেন যাত্রীরা ৷ টিকিট বুকিংয়ের সময় ই-প্যান্ট্রি-এর অপশন থাকবে৷ নিশ্চিত বুকিংয়ের পেজ অথবা পুরনো টিকিট বুকিংয়ের হিস্ট্রিতে থাকবে সেই অপশন৷

রেলের আধিকারিক জানান, “খাবারের জন্য বুুকিং করার পর মেসেজ বা মেলের মাধ্যমে একটি মিল ভেরিফিকেশন কোড পাবেন যাত্রীরা৷” যাত্রার সময় রেলের কর্মীদের সেই কোড দেখাতে হবে যাত্রীদের৷ কোডটি দেখার পর বসার আসনেই খাবার পেয়ে যাবেন যাত্রীরা৷

TwitterFacebookWhatsAppEmailShare

#IRCTC, #train food, #mail trains, #long-distance trains, #Food, #Express Trains

আরো দেখুন