কলকাতায় তৈরি হয়েছে ৭৬টি চার্জিং স্টেশন, শহরের রাস্তায় সব বাসই হবে বিদ্যুৎচালিত
ডিজেল-চালিত বেসরকারি বাসে যেখানে যাত্রীরা বেয়াক্কেলে ভাড়া গুনছেন, সেখানে এখনও সরকারি নন-এসি বাসে ভাড়া অনেকটাই আয়ত্বের মধ্যে। কারণ এই ই-বাস চালু রাখতে সরকারের খরচা পড়ছে ১২-১৫ টাকার মত। সেখানে ডিজেলে বাস চালাতে গেলে খরচ হত ৩২-৩৫ টাকা।

এই মুহূর্তে কলকাতার রাস্তায় পরিবহণ পরিষেবায় নিযুক্ত আছে ১০০টি ইলেকট্রিক বাস। সরকারি সূত্রের খবর, ২০২৪-এর মধ্যে সেই ই-বাসের সংখ্যা হতে চলেছে প্রায় ৪০০। এই ই-বাসগুলিতে চার্জ দিতে কলকাতা শহরের ৭৬টি জায়গায় বসে গেছে চার্জিং স্টেশনও। সুতরাং পেট্রল ডিজেলের আকাশছোঁয়া দামের তোয়াক্কা না করেই পরিষেবা দিতে পারবে রাজ্য সরকার।
কলকাতার রাস্তায় ইলেকট্রিক বাস চললে লাভ হবে আমজনতার। ডিজেল-চালিত বেসরকারি বাসে যেখানে যাত্রীরা বেয়াক্কেলে ভাড়া গুনছেন, সেখানে এখনও সরকারি নন-এসি বাসে ভাড়া অনেকটাই আয়ত্বের মধ্যে। কারণ এই ই-বাস চালু রাখতে সরকারের খরচা পড়ছে ১২-১৫ টাকার মত। সেখানে ডিজেলে বাস চালাতে গেলে খরচ হত ৩২-৩৫ টাকা।
সরকারি সূত্রে জানা গেছে আরও ১২০০ বাসের বরাত দেওয়া হয়েছে। খুব তাড়াতাড়িই ১০০ শতাংশ সরকারি বাস ই-বাসে বদলে ফেলা হবে।