দেশ বিভাগে ফিরে যান

ভোটমুখী কর্নাটকে সাভারকারকে নিয়ে হিন্দুত্ববাদী তাস খেলতে চাইছে বিজেপি?

December 22, 2022 | < 1 min read

নতুন বছরের শুরুতেই বিধানসভা ভোটের বাদ্যি বেজে যাবে কর্নাটকে। ইতিমধ্যেই নানাভাবে হিন্দুত্ববাদী তাস খেলতে শুরু করে দিয়েছে বিজেপি। যেমন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের পূজনীয় বীর সাভারকারকে নিয়ে দক্ষিণের এই রাজ্যে নতুন উন্মাদনা সৃষ্টি করতে চাইছে বিজেপি।

দু’দিন আগেই কর্নাটক বিধানসভায় সাভারকারের একটি প্রতিকৃতি রাখা নিয়ে ব্যাপক রাজনৈতিক তরজা শুরু হয়। প্রসঙ্গত, কর্ণাটক বিধানসভার অন্দরে সাভারকারের একটি প্রতিকৃতি রাখা হয়েছে। আর সেই ছবি নিয়েই শীতকালীন অধিবেশনে শুরু হয় কংগ্রেস-বিজেপি তরজা। কংগ্রেস সহ বিরোধী দলগুলির প্রতিবাদ উপেক্ষা করেই মহাত্মা গান্ধী, সুভাষচন্দ্র বসু, বিবেকানন্দ, বিআর আম্বেদকরের ছবির পাশেই সাভারকারের প্রতিকৃতি রেখেছে কর্নাটকের বিজেপি সরকার। এবার রাজ্যের সব স্কুলে হিন্দু নায়ক বীর সাভারকারের ছবি রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। রাজ্যের সংস্কৃতি মন্ত্রী ভি সুনীল কুমার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

রাজ্য সরকারের এই সিদ্ধান্ত ঘিরে তুমুল বিতর্ক তৈরি হয়েছে ওই রাজ্যে। সাভারকার কতটা স্বাধীনতা সংগ্রামী তা নিয়ে প্রশ্ন তুলছে বিরোধীরা। সম্প্রতি এই বিতর্ক খুঁচিয়ে তোলেন রাহুল গান্ধী। ভারত জোড়ো যাত্রায় মহারাষ্ট্রে থাকাকালে রাহুল অভিযোগ করেন, সাভারকার ছিলেন ব্রিটিশের অনুগত। আন্দামান জেল থেকে মুক্তি পেতে তিনি স্বাধীনতা আন্দোলনে জড়িয়ে পড়ায় ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা চেয়েছিলেন। রাহুল সাভারকারের লেখা সেই চিঠির প্রতিলিপিও প্রকাশ করেন।

কংগ্রেস প্রশ্ন তুলেছে, বিধানসভা ভবনে কী করে গান্ধী, সুভাষ, বিবেকানন্দের পাশে সাভারকারের ছবি স্থান পেতে পারে? বিরোধী দলনেতা সিদ্ধারামাইয়া প্রশ্ন তুলেছেন, নেহেরুর ছবি নেই কেন? তাঁর বক্তব্য, আজ সাভারকারের ছবি টাঙানো হল, কাল গান্ধীর পাশে তাঁর হত্যাকারী নাথুরাম গডসের ছবি টাঙানো হবে।
সবমিলিয়ে ফের একবার সাভারকর ইস্যুতে উত্তাল কর্নাটক।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Karnataka, #Savarkar

আরো দেখুন