বছরভর কী কী কিনল আম জনতা? কেমন চলল ২০২৩-র অনলাইন কেনাকাটা?
নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাজার ছেড়ে এখন ই-কমার্সে মন মজিয়েছে আম জনতা। মুঠো ফোনের অ্যাপ তাদের ভরসা।
অনলাইন কেনাকাটার ধুম লেগেছে গোটা দেশে। ২০২৩-এ কোন পণ্য বিকলো সবচেয়ে বেশি?
দেখা গিয়েছে, চলতি বছর চাহিদার নিরিখে শীর্ষে শিশুদের ব্যবহৃত নানা পণ্য। বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার দ্রব্যের চাহিদা ছিল বিস্তর। পাশাপাশি হরেকরকমের পোশাকে নজর ছিল ক্রেতাদের, বিশেষত শাড়ি। সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় জিনিসপত্রেও ছিল নজর। বাই সাইকেল, বৈদ্যুতিন যন্ত্রপাতি ও গ্যাজেট কিনেছে আম জনতা। চলতি বছর অনলাইনে জনপ্রিয়তম পণ্য ছিল কর্ডলেস হেডফোন।
ই-কমার্স সাইটগুলিতে কী কী সার্চ করেন ক্রেতারা? মিলেছে তারও হদিশ। কেউ লিখেছেন, ‘বন্ধুর বিয়েতে পরতে পারি, এমন একটা পার্টিওয়্যার শাড়ি চাই’। কেউ সার্চ করেছেন, একটি ফাইভ জি স্মার্টফোন, যার ক্যামেরা হতে হবে খুব ভাল। এক কথায়, ই-কমার্স সাইটে একেবারে নিজের মনের কথা তুলে ধরেছেন ক্রেতারা। রিপোর্ট বলছে, কেনাকাটার নিরিখে মেট্রো শহরগুলির মধ্যে এগিয়ে বেঙ্গালুরু ও দিল্লি। সেরা শহরগুলির তালিকায় রয়েছে পাটনা, লখনউ, লুধিয়ানা, বারানসী, এদের সঙ্গে পাল্লা দিয়েছে বাংলার বাঁকুড়া, মেদিনীপুর।
জানা যাচ্ছে, গত বছরের তুলনায় শিশু পণ্য এবার দ্বিগুণ বিক্রি হয়েছে। তেল বা শ্যাম্পুর মতো শিশুদের ত্বক পরিচর্যার পণ্যর চাহিদা ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সুস্বাস্থ্যের জন্য জিনিস বিক্রির নিরিখে শীর্ষে বাই সাইকেল, দ্বিতীয় স্থানে ট্রেডমিল এবং ডাম্বেল। পণ্যগুলি কেনার ক্ষেত্রে দেশে সবচেয়ে এগিয়ে তিন শহরের মধ্যে রয়েছে মেদিনীপুর। কর্ডলেস হেডফোনের চাহিদা চলতি বছরে সবথেকে বেশি। প্রিমিয়াম ল্যাপটপ এবং ট্যাবলেট বিকিয়েছে ভাল। ক্যামেরা বিক্রির তথ্যও বেশ ভাল।