সত্যি কি ‘আত্মনির্ভর’ ভারত? বুলেট ট্রেন প্রকল্পে ভরসা চীনই
আত্মনির্ভর ভারতের ঢাক বাজিয়ে চলেছেন প্রধানমন্ত্রী। আবার বুলেট ট্রেন নিয়েও তিনি সমান আগ্রহী। কিন্তু বুলেট ট্রেন প্রকল্প রূপায়ণে চীনের মুখাপেক্ষী থাকতে হবে রেলকে। সম্প্রতি এই প্রকল্প তৈরির কাজ হাতে নিয়েছে লার্সেন অ্যান্ড টুব্রো। কিন্তু প্রশ্ন অন্য জায়গায়। রেললাইন তৈরি করার মেগা ট্রান্সপোর্টার ও লঞ্চার মেশিন রয়েছে চীনের কাছে। ভারতের হাতেও সেই মেশিন রয়েছে। কিন্তু চীনের (China) লঞ্চার মেশিনের কার্যক্ষমতা তার ১৪ গুণ বেশি। একটি গ্রিডার বসাতে ভারতে ব্যবহৃত মেশিনের সময় লাগে এক সপ্তাহ।
সেখানে চীনের মেশিন এক দিনে দু’টি গ্রিডার বসাতে পারে। একটি মেশিনের দাম ৭০-৮০ কোটি টাকা। বুলেট ট্রেন প্রকল্পের কাজে এরকম ৩০টি মেশিন লাগবে। ন্যাশনাল হাইস্পিড রেল কর্পোরেশন (এনএইচএসআরএল)-এর ম্যানেজিং ডিরেক্টর অচল খাড়ে একথা জানিয়েছেন। তিনি আরও বলেন, আমরা যদি চার বছরের মধ্যে ২৩৭ কিমি লাইন বসানোর কাজ শেষ করতে চাই, তাহলে এই মেশিনের সাহায্য নিতেই হবে। কেন আমরা তা চীনের কাছে কিনব? কেন নিজেরা ওই মানের মেশিন বানাব না?’ ভারতীয় গবেষকরা চেষ্টা করলেই এই ধরনের মেশিন তৈরি করতে পারবেন। আমরা যদি তা না করি তাহলে মুখে আত্মনির্ভর ভারতের কথা বলে কী হবে। বুলেট ট্রেন (Bullet Train) প্রকল্পে ভারতকে সাহায্য করছে জাপান। তাদের কাছেও এই ধরনের মেগা ট্রান্সপোর্টার ও গ্রিডার লঞ্চার মেশিন নেই বলে জানা গিয়েছে। ফলে অগত্যা তাকিয়ে থাকতে হচ্ছে চীনের দিকেই।