দেশ বিভাগে ফিরে যান

যোগী রাজ্যের বিধানসভা ভবনে টাঙানো হল সাভারকারের ছবি – তীব্র প্রতিবাদ কংগ্রেস ও সমাজবাদী পার্টির

January 20, 2021 | 2 min read

ছবি : সংগৃহীত

উত্তরপ্রদেশে(Uttar Pradesh) ফের ছড়াল চাঞ্চল্য। ঘোর সমালোচনার মুখে পড়ল সে রাজ্যের বিজেপি(BJP) শাসিত সরকার। উত্তরপ্রদেশের বিধানসভার গ্যালারিতে বীর সাভারকারের(Savarkar) ছবি টাঙানোর জেরে ছড়িয়ে পড়ে তুমুল উত্তেজনা। এই ছবি টাঙিয়ে যোগী আদিত্যনাথের(Yogi Adityanath) সরকার সমস্ত স্বাধীনতা সংগ্রামীকে অপমান করেছে, এমনই অভিযোগ জানিয়েছে কংগ্রেস ও সমাজবাদী পার্টি।
স্থানীয় সূত্র অনুযায়ী, উত্তরপ্রদেশ বিধান পরিষদের ফটো গ্যালারিতে হিন্দুত্ববাদের প্রবক্তা বিনায়ক দামোদর সাভারকরের একটি ছবি টাঙানো হয়েছে। মঙ্গলবার তার পর্দা উন্মোচন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এরপরই এই ঘটনার তীব্র বিরোধিতা করে বিজেপি সরকারের তুমুল সমালোচনা করে কংগ্রেস ও সমাজবাদী পার্টি। উত্তরপ্রদেশ সরকারের এই পদক্ষেপ ভারতের সমস্ত স্বাধীনতা সংগ্রামীকে অপমান করেছে বলেও অভিযোগ জানিয়েছে তারা। ইতিমধ্যে উত্তরপ্রদেশ বিধান পরিষদের চেয়ারম্যান রমেশ যাদবকে এই বিষয়ে একটি চিঠিও পাঠিয়েছেন কংগ্রেসের বিধান পরিষদ সদস্য দীপক সিংহ। ওই চিঠিতে অবিলম্বে বিধান পরিষদের ফটো গ্যালারি থেকে বীর সাভারকারের ছবি সরানোর দাবি জানিয়েছেন তিনি। ‘সাভারকারের ছবি ওই ফটো গ্যালারিতে রেখে সমস্ত স্বাধীনতা সংগ্রামীকে অপমান করা হয়েছে। অবিলম্বে ওই জায়গা থেকে ছবিটি সরিয়ে বিজেপি অফিসে পাঠিয়ে দেওয়া হোক।’ সাফ জানিয়ে দেন দীপক।
এপ্রসঙ্গে, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব জানান, “সাভারকারের নামে প্রচুর বিতর্ক রয়েছে। কীভাবে তিনি নিজের মুক্তির জন্য ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা ভিক্ষা করেছিলেন, তা কারো অজানা নয়। বিজেপির উচিত ইতিহাস থেকে শিক্ষা নেওয়া। তাঁর ছবি টাঙানো মানে, আমাদের মহান স্বাধীনতা সংগ্রামীদের অপমান করা ছাড়া আর কিছুই নয়।” বিরোধীরা এই ঘটনা নিয়ে তাঁর সরকারের তুমুল সমালোচনা করলেও তাতে অবশ্য তেমন প্রতিক্রিয়া ও হেলদোল নেই যোগী আদিত্যনাথের। সাভারকারকে একজন মহান স্বাধীনতা সংগ্রামী হিসেবে উল্লেখ করেছেন তিনি। “বীর সাভারকার একজন মহান দেশপ্রেমিক ছিলেন। ভারতের স্বাধীনতা সংগ্রামে তিনি এতটাই সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন যে দু’বার যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল ব্রিটিশ সরকার।” জানিয়েছেন যোগী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Controversy, #Uttar Pradesh, #yogi adityanath, #Savarkar

আরো দেখুন