পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকলে এখনই মোবাইল নম্বর যোগ করুন, বন্ধ হতে পারে লেনদেন

পোস্ট অফিসের প্রতিটি গ্রাহক পিছু একটি করে কাস্টমার ইনফরমেশন ফোলিও বা সিআইএফ থাকার কথা

March 16, 2024 | < 1 min read
Published by: Drishti Bhongi
পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকলে এখনই মোবাইল নম্বর যোগ করুন, বন্ধ হতে পারে লেনদেন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আধারের তথ্য না দিলে গ্রাহককে কোনও লেনদেন করতে দেওয়া হবে না পোস্ট অফিসে। শুধু তাই নয়, যে অ্যাকাউন্টগুলির সঙ্গে মোবাইল নম্বর যোগ করা হয়নি, লেনদেনের রাশ টানা হবে সেগুলির ক্ষেত্রেও।

পোস্ট অফিসের প্রতিটি গ্রাহক পিছু একটি করে কাস্টমার ইনফরমেশন ফোলিও বা সিআইএফ থাকার কথা। সেই সিআইএফ পিছু কোথায় কোথায় আধার জমা করা হয়নি, তার তালিকা গত বছর তৈরি করেছিল ডাক বিভাগ। সেই তালিকা পাঠানো হয় দেশের সবক’টি পোস্টাল সার্কেলকে। বলা হয়, যদি আধার জমা না হয়, তাহলে গ্রাহককে কোনও লেনদেন করতে দেওয়া হবে না। ডাক বিভাগের কর্তারা বলছেন, আর্থিক প্রতারণা রুখতেই এই ব্যবস্থা। সেই কারণেই আধার জমা বাধ্যতামূলক করা হয়েছে। এরপরই যুদ্ধকালীন তৎপরতায় সিআইএফের সঙ্গে আধার সংযোগ করার উদ্যোগ নেওয়া হয় পোস্ট অফিসগুলিতে (post office)। এবার ডাক বিভাগের তরফে বলা হয়েছে, প্রতিটি অ্যাকাউন্টের সঙ্গে সংশ্লিষ্ট গ্রাহকের মোবাইল নম্বর সংযোগ করতে হবে। আর্থিক সুরক্ষার প্রশ্নেই এই উ঩দ্যোগ শুরু হয়েছে বলে জানিয়েছেন ডাক বিভাগের কর্তারা।

তবে এ বিষয়ে এজেন্টদের একাংশের অভিযোগ, আধার জমা করার বিষয়ে দীর্ঘদিন ধরেই গ্রাহকদের চাপ দিচ্ছে পোস্ট অফিস। বহু গ্রাহক তা জমাও করেছেন। কিন্তু এখন দেখা যাচ্ছে, অনেক ক্ষেত্রেই তা সফটওয়্যারে আপলোড হয়নি। এখন ডাক বিভাগের সেই অপদার্থতার খেসারত দিতে হচ্ছে গ্রাহককে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen